kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

সহজ পাঠ

প্রজাপতির ডানায় ভগ্নাংশের যোগ-বিয়োগ

কাজী ফারহান পূর্ব   

২৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ আমরা শিখব দ্রুত যেকোনো দুটি ভগ্নাংশের যোগ-বিয়োগের পদ্ধতি। এ জন্য কিন্তু বাগানে গিয়ে প্রজাপতি খোঁজার দরকার নেই। নিয়মটা দেখলেই বুঝে যাবে কিভাবে প্রজাপতি দিয়ে এ যোগ করতে হয়।

ধরো, ২/৫ এবং ১/৩—এ দুটি ভগ্নাংশকে যোগ করতে হবে। প্রথম ভগ্নাংশের লবকে দ্বিতীয় ভগ্নাংশের হরের সঙ্গে গুণ করবে। এ ক্ষেত্রে গুণফল হবে ২–৩ বা ৬। আবার দ্বিতীয় ভগ্নাংশের লবের সঙ্গে গুণ করতে হবে প্রথম ভগ্নাংশের হর। এবার গুণফল হবে ১–৫ বা ৫। অর্থাৎ কোনাকুনি গুণ। প্রজাপতির ডানার মতো।

এই দুই গুণফলকে যোগ করলেই পাবে নতুন ভগ্নাংশের লব। অর্থাৎ ৫+৬=১১। এ তো গেল লবের হিসাব। হরের হিসাবটা আরো সহজ! দুই ভগ্নাংশের হরকে গুণ করলেই পাবে নতুন ভগ্নাংশের হর! অর্থাৎ ৩–৫=১৫। তাহলে মূল ফল কী হবে বলতে পারবে? হ্যাঁ, ১১/১৫। সাধারণত আমরা যে নিয়মে ভগ্নাংশের যোগ করি তার থেকে এ পদ্ধতি কিন্তু আরো মজার! এবার যদি ওই দুই ভগ্নাংশকে বিয়োগ করতে বলা হয়? প্রজাপতি টেকনিক তো জেনেই গেছ! এখন সব আগের নিয়মেই হবে। যোগের জায়গায় শুধু বিয়োগ করবে।

অর্থাৎ বিয়োগফলের লব : ৩–২-১–৫=১ এবং হর হবে ৫–৩ বা ১৫

অতএব, বিয়োগফল = ১/১৫

চলো, আরো কিছু উদাহরণ দেখে নিই।

১/৩+২/৫=?

যোগফলের লব : ১–৫+৩–২=১১ এবং হর=৩–৫=১৫

অতএব, যোগফল= ১১/১৫

২/৭-১/৫=?

বিয়োগফলের লব : ২–৫-৭–১=৩ এবং হর=৭–৫=৩৫

অতএব, বিয়োগফল= ৩/৩৫

তাহলে আজ তুমি শিখে গেলে ভগ্নাংশের যোগ-বিয়োগের একটা নতুন নিয়ম! অবজেকটিভের সমাধান বের করতে এ নিয়ম খুব কাজে দেবে! তা ছাড়া ভবিষ্যতেও তুমি অনেক সমস্যার সমাধান খুব সহজেই বের করে ফেলতে পারবে এই প্রজাপতি নিয়ম দিয়ে।

মন্তব্য



সাতদিনের সেরা