kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

খাওয়া নিয়ে সাবধান

কড়া নাড়ছে ফাইনাল। কারো বা শুরুও হয়ে গেছে। এ সময় পড়ার পাশাপাশি বিশেষ যত্ন নিতে হয় শরীরেরও। খেয়াল রাখতে হবে খাবারে। পরামর্শ দিয়েছেন নরওয়ের নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষক পুষ্টিবিদ আশিক মাহমুদ

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খাওয়া নিয়ে সাবধান

শেষ ভালো যার সব ভালো তার। তাই পড়াশোনা করার সময় ঠিক রাখা চাই শরীরটাও। নাওয়া-খাওয়া ভুলে পড়তে শুরু করে দিলে হিতে বিপরীতই হবে।

পরীক্ষার আগে অনেকে সকালের খাবার দুপুরে কিংবা দুপুরের খাবার রাতে খায়। চূড়ান্ত পরীক্ষায় একজনের সাফল্য শুধু পড়াশোনার ওপর নির্ভর করে না; বরং পরীক্ষার দিনে শারীরিক অবস্থার ওপরও অনেক নির্ভরশীল।

আমরা প্রায়ই পরীক্ষার সময় নিয়মিত খাবারের সময়সূচি বজায় রাখতে ভুলে যাই। সে ক্ষেত্রে পড়ার টেবিলে কলা, কিছু কুকিজ ও দুধের বোতল রাখা যেতে পারে। যখনই ক্ষুধার্ত বোধ করবে এসব খাবে। পরীক্ষার হলে যাওয়ার সময় এক বোতল বিশুদ্ধ পানি ও সঙ্গে একটি আপেল বা কলা নিতে পারো। এগুলো তোমার শরীরকে চাঙ্গা রাখবে এবং পরীক্ষার খাতায় ফোকাস বাড়াতে সাহায্য করবে।

এ সময় ভুলেও বাইরের খোলা খাবার খাবে না। বিশেষত তৈলাক্ত স্ট্রিট ফুড একেবারেই নয়; এমনকি দূরে থাকা চাই বার্গার বা অন্যান্য জাংকফুড থেকেও। কুকিজ খেতে পারো। মৌসুমি ফল তো আছেই। ব্যাগে দু-একটা ফল রাখবে সব সময়। দ্রুত পেট ভরাতে ফলের জুড়ি নেই।

            অনুলিখন : জুবায়ের আহম্মেদ

মন্তব্য



সাতদিনের সেরা