kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

রেসিপি

স্ন্যাক্স রেসিপি

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



স্ন্যাক্স রেসিপি

দুপুরের ভারি খাবারের পর বিকেলে চাই হালকা কিছু। কয়েক পদ স্ন্যাকসের রেসিপি দিয়েছেন হাসিনা শাকিলা বানু

 

স্প্রিং রোল

উপকরণ

চিকেন কিমা আধা কাপ, চিংড়ি কিমা ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, লবণ আধা চা চামচ, ডিম ১টি, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ৩ টেবিল চামচ, গাজর, বাঁধাকপি ও পেঁপে মিহি কুচি মিলিয়ে আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, সয়া সস ১ চা চামচ, টেস্টিং সল্ট ১ চিমটি, টমেটো সস ১ টেবিল চামচ, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, পাতলা রুটি ১০টি।

 

যেভাবে তৈরি করবেন

১.   ফ্রাই প্যানে গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হলে রুটি ও ডিম বাদে একে একে সব উপকরণ দিয়ে ভাজা ভাজা হলে পুর নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

২.   রুটির এক পাশে লম্বা করে পুর বিছিয়ে ২ পাশ ভাঁজ করে মুড়ে নিন। একটা বাটিতে ডিম নিয়ে হ্যান্ড হুইস্ক দিয়ে ভালো করে ফেটিয়ে রাখুন।

৩.   রুটির মাথায় ফেটানো ডিম ব্রাশ করে রোল বানিয়ে নিন। এভাবে একে একে সব রোল বানানো হলে রোলগুলো ১০ মিনিট ফ্রিজে রাখুন।

৪.   ফ্রিজ থেকে রোল বের করে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

 

বিফ সসেজ

উপকরণ

মিহি বিফ কিমা ২ কাপ, সয়া সস ২ চা চামচ, হলুদ সরিষা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, বিটলবণ আধা চা চামচ, সাদা সিরকা ১ চা চামচ, বিচি ছাড়া কাঁচা মরিচ মিহি কুচি ২ চা চামচ, চিলি ফ্লেক্স আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

   

যেভাবে তৈরি করবেন

১.   কিমার সঙ্গে বাকি সব উপকরণ ভালো করে মিশিয়ে ২০ মিনিট ঢেকে রাখুন।

২.   প্লাস্টিকের শিটে অল্প অল্প করে কিমা রেখে লম্বালম্বি করে প্লাস্টিক পেঁচিয়ে রোলের মতো করে দুই মাথায় সুতা দিয়ে গিঁট দিন।

৩.   একে একে সব সসেজ তৈরি করে নিন। চুলায় বড় পাত্রে পানি ফুটাতে দিন। 

৪.   ফুটন্ত পানিতে আঁচ কমিয়ে একে একে সসেজ রোল ছাড়ুন। মাঝারি আঁচে ১৫ মিনিট সিদ্ধ করুন।

৫.   সিদ্ধ হলে পানি থেকে তুলে ঠাণ্ডা হতে দিন। এরপর ছুরি দিয়ে প্লাস্টিক কেটে এয়ারটাইট বক্স বা জিপলক ব্যাগে ফ্রিজে রাখুন।

৬.   পরিবেশনের আগে ফ্রিজ থেকে বের করে নন-স্টিক প্যানে অল্প তেলে ভেজে নিন। চাইলে বাটার ব্রাশ করে ওভেনে গ্রিল করেও নিতে পারেন।

 

মিনি বিফ বার্গার

উপকরণ

পেটির জন্য : বিফ কিমা ৩০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, ধনেপাতা মিহি কুচি ১ টেবিল চামচ, ডিম ১টি, কাবাব মসলা ২ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, খাওয়ার তেল ৩ টেবিল চামচ।

বার্গারের জন্য : বার্গারের বান ৪টি, লেটুসপাতা ৪টি, টমেটো ১টি, শসা ১টি, মেয়নেজ ৪ টেবিল চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.   পেটির সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ফ্রিজে ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। 

২.   ফ্রিজ থেকে বের করে নন-স্টিক প্যানে তেল গরম করে হাত দিয়ে চ্যাপ্টা কাবাব বানিয়ে চুলায় দিন। অল্প আঁচে ঢেকে দুই পাশ উল্টে বাদামি করে ভাজুন।

৩.   সব পেটি ভাজা হলে শসা ও টমেটো স্লাইস করে কেটে নিন। বার্গারের বানগুলো ওভেনে হালকা গরম করে নিন।

৪.   এবার বানের ভেতর প্রথমে মেয়নেজ মেখে লেটুসপাতা দিন। এরপর টমেটো, বার্গারের পেটি ও শসার স্লাইস পর পর সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিফ বার্গার।

 

মন্তব্য



সাতদিনের সেরা