kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

রেসিপি

সালাদ রেসিপি

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সালাদ রেসিপি

এই ঈদে কোরবানির মাংসের সঙ্গে রাখুন সবজি ও সালাদ। রেসিপি দিয়েছেন ফারহানা আক্তার স্বপ্না

 

রাশিয়ান ফ্রুট সালাদ

উপকরণ

কিউব করে কাটা পছন্দমতো ফল (শসা, গাজর, আপেল, নাশপাতি, আনারস, আঙুর) ২ কাপ, মেওনেজ ৩ টেবিল চামচ, পানি ঝরানো টক দই ১ কাপ, গোলমরিচ ১ চা চামচ, বিটলবণ আধা চা চামচ, চিনি বা মধু ১ টেবিল চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.   ফল ছাড়া বাকি সব উপকরণ একটি বাটিতে ভালো করে মিশিয়ে নিন।

২.   কিউব করে কাটা ফলের সঙ্গে ক্রিম মিশ্রণ মিশিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

 

চায়নিজ ভেজিটেবল কারি

উপকরণ

মুরগির বুকের মাংস ২ কাপ, মাঝারি আকারের পেঁয়াজ ৬টি, পেঁপে স্লাইস করে কাটা ১ কাপ, ব্রকলি ১ কাপ, গাজর স্লাইস আধা কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৮টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, কালো গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, সয়া সস ২ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, লবণ ১ চা চামচ, খাবার তেল ৩ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   পেঁয়াজ ৪ ভাগে কেটে পাপড়িগুলো খুলে রাখুন।

২.   মাংসের সঙ্গে পেঁয়াজ পাপড়ি মিশিয়ে নিয়ে ১ চা চামচ সয়া সস,  গোলমরিচ গুঁড়া, লবণ ও আদা-রসুন বাটা দিয়ে মেখে ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন।

৩.   হাঁড়িতে পেঁপের স্লাইস অল্প পানি দিয়ে আধা সিদ্ধ হতে দিন। আধা সিদ্ধ হলে গাজর দিয়ে ৫ মিনিট সিদ্ধ করে ব্রকলি দিন। কয়েক মিনিট পর চুলা থেকে নামিয়ে সবজির পানি ঝরিয়ে নিন।

৪.   প্যানে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট ঢেকে রান্না করুন। এরপর চুলার আঁচ বাড়িয়ে মাংস ভাজা ভাজা করে সবজি দিয়ে দিন। সবজি একটু নাড়াচাড়া করে বাকি সয়া সস, গোলমরিচের গুঁড়া দিয়ে সিকি কাপ পরিমাণ গরম পানি দিয়ে ঢেকে দিন।

৫.   পানি টেনে এলে আধা কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলে দিন। চিনি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর ঝোল ঘন হলে নামিয়ে পরিবেশন করুন মজাদার চায়নিজ ভেজিটেবল কারি।

 

গ্রিল সালাদ

উপকরণ

বড় মুরগির বুকের মাংস ২ পিস, ছোট করে কাটা সবজি (টমেটো, শসা, গাজর, লেটুসপাতা, পেঁয়াজ) ২ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া দেড় চা চামচ, ভিনেগার ৩ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো। 

যেভাবে তৈরি করবেন

১.   মাংসের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস, রসুন বাটা, ১ চা চামচ লবণ ও আধা চা চামচ গোলমরিচ গুঁড়া মিশিয়ে ফ্রিজে দুই ঘণ্টা মেরিনেট করুন।

২.   ভিনেগার, রসুন কুচি, অলিভ অয়েল, মধু, আধা চা চামচ গোলমরিচ ও স্বাদমতো লবণ মিশিয়ে সালাদের ড্রেসিং বানিয়ে রাখুন।

৩.   মাংস মেরিনেট করা হলে ওভেনে গ্রিল করে নিন। চাইলে চুলায় গ্রিল প্যানেও করতে পারেন। গ্রিল করা মাংস সালাদের সঙ্গে সামঞ্জস্য করে কেটে নিন।

৪.   এবার বড় পাত্রে গ্রিল করা মাংসের সঙ্গে সবজি কিউব ও ড্রেসিং মিশিয়ে পরিবেশন করুন। পোলাও, বিরিয়ানি বা পরোটার সঙ্গে এই সালাদ বেশ মজাদার।

 

মন্তব্য



সাতদিনের সেরা