kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

সাতক্ষীরায় ৬৬ জন রোগী শনাক্ত

সাতক্ষীরা প্রতিনিধি   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাতক্ষীরায় প্রতিদিনই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় আরো ১৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে গতকাল সোমবার পর্যন্ত সাতক্ষীরায় ৬৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন হাসপাতালে এখনো ভর্তি রয়েছে ৩২ জন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে ৩০ জন এবং চিকিৎসার জন্য চারজনকে অন্যত্র পাঠানো হয়েছে। এসব রোগীর বেশির ভাগই ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে সাতক্ষীরায় এসেছে।

এদিকে ডেঙ্গু প্রতিরোধে প্রশাসনের পক্ষ থেকে শোভাযাত্রা, আলোচনাসভা, ওষুধ ছিটানো, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানসহ বিভিন্ন জনসচেতনতামূলক প্রচারাভিযান চলছে। সদর হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু কর্নার নামে মেডিক্যাল ক্যাম্প।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন জানান, ডেঙ্গু হলে জ্বর, পেটে ব্যথা, মাথা ব্যথা, অনেকের প্রেসার কমে যায়। এটি প্রতিরোধে মশার কামড় থেকে দূরে থাকতে হবে। মশা যাতে জন্মাতে না পারে, সে জন্য বাড়ির আশপাশ পরিষ্কার রাখতে হবে এবং পরিত্যক্ত জিনিসপত্র, বোতল, নারকেলের খোসা, টায়ারসহ অন্যান্য জিনিসপত্রে যাতে পানি জমে থাকতে না পারে সে ব্যবস্থা করতে হবে। ঘুমানোর আগে অবশ্যই মশারি টানাতে হবে। তিনি আরো জানান, ডেঙ্গু প্রতিরোধে এরই মধ্যে শহর থেকে গ্রামের তৃণমূল পর্যায়ে বিভিন্ন প্রকার জনসচেতনতামূলক প্রচারাভিযান শুরু করা হয়েছে। তিনি এ সময় ডেঙ্গু আক্রান্তদের পানি, ডাব, শরবত, পেঁপে ইত্যাদি বেশি খাওয়ার পরামর্শ দেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা