kalerkantho

সংসদীয় কমিটির ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর দুই সিটি করপোরেশনে ডেঙ্গুর বিস্তারে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে ডেঙ্গু মোকাবেলায় মশা নিধন কার্যক্রম জোরদার এবং জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই ক্ষোভ প্রকাশ করা হয়েছে। বৈঠকে কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল ও আব্দুস সালাম মুর্শেদী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে অনির্ধারিত আলোচনায় রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় ক্ষোভ প্রকাশ করেন সদস্যরা। তাঁরা এ বিষয়ে মন্ত্রণালয় ও সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর পদক্ষেপ সম্পর্কে জানতে চান। জবাবে মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সরকারের পদক্ষেপ তুলে ধরে দ্রুতই ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেন।

বৈঠকে সড়ক রক্ষণাবেক্ষণে প্রতিবছর বাজেটে নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ, বন্যা-পরবর্তী ক্ষতিগ্রস্ত সড়ক পর্যবেক্ষণ করে প্রকল্প গ্রহণ এবং প্রতিটি উপজেলার হাট-বাজারকে কেন্দ্র করে যাতায়াত ও পরিবহন ব্যবস্থা যুগোপযোগী করার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্মিতব্য রাস্তাঘাটসহ সব প্রকল্পে স্থানীয় সংসদ সদস্যদের অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের সুপারিশ করা হয়।

বৈঠকে ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন অগ্রগতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযথভাবে উদ্‌যাপনের লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ নিয়ে আলোচনা হয়। এ ছাড়া আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা ও বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

মন্তব্য