kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

ডেঙ্গু পরীক্ষার উপাদান আমদানিতে শুল্ক সুবিধা দেবে রাজস্ব বোর্ড

নিজস্ব প্রতিবেদক   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু শনাক্তকরণে ব্যবহার্য রি-এজেন্ট, কিট ও কিট উৎপাদনের কাঁচামালের ওপর সাময়িকভাবে আমদানি শুল্ক ও ভ্যাট প্রত্যাহারসহ সরাসরি আমদানি সুবিধা দিতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেন।

বৈঠকে এনবিআর চেয়ারম্যান দ্রুত দাপ্তরিক কাজ শেষ করে এই সিদ্ধান্ত কার্যকরে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। বৈঠক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বৈঠকে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘ডেঙ্গু প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। জনস্বার্থে এ সিদ্ধান্ত দ্রুত কার্যকর করতে হবে। কোনো সময় নষ্ট করা যাবে না। সিদ্ধান্ত আজই (গতকাল বৃহস্পতিবার) বাস্তবায়ন করেন।’

গত মঙ্গলবার জনস্বার্থে ডেঙ্গু শনাক্তকরণে ব্যবহার্য রি-এজেন্ট, কিট ও কিট উৎপাদনের কাঁচামালের ওপর সাময়িকভাবে আমদানি শুল্ক ও ভ্যাট প্রত্যাহারসহ সরাসরি আমদানির সুবিধা দিতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের পক্ষ থেকে এনবিআর চেয়ারম্যান বরাবর অনুরোধপত্র পাঠানো হয়। ওই পত্রে ৩০ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু শনাক্তকরণে ব্যবহার্য উপাদানের ওপর আরোপিত আমদানি শুল্ক ও ভ্যাট প্রত্যাহার সুবিধা দেওয়ারও সুপারিশ করা হয়।

দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় এবং ডেঙ্গু শনাক্তকরণের কিট বাজারে অপ্রতুল হওয়ায় ডায়াগনস্টিক রি-এজেন্ট অ্যান্ড ইকুইপমেন্ট ব্যবসায়ীরা এ খাতে সাময়িকভাবে আমদানি শুল্ক ও ভ্যাট প্রত্যাহার এবং সরাসরি আমদানি সুবিধা দিতে দাবি জানান।

এসব ব্যবসায়ীর সঙ্গে সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তরের জরুরি বৈঠকও হয়।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্প্রতি ডায়াগনস্টিক রি-এজেন্ট অ্যান্ড ইকুইপমেন্ট টেডার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহাবুবুর রহমান। বৈঠকে যুক্তি তুলে ধরে বলা হয়, ডেঙ্গু কিট আমদানির জন্য ব্যাংক থেকে এলসি করলে বিদেশি ব্যাংক কর্তৃক তা করতে কমপক্ষে দুই সপ্তাহ সময় লাগে। এ ক্ষেত্রে তাঁরা বলেন, স্বাভাবিক পদ্ধতিতে শিপমেন্ট পেতে ছয় সপ্তাহের ওপরে লেগে যায়। ডেঙ্গু শনাক্তকরণের কিট আমদানির জন্য স্বল্প সময়ের মধ্যে ডেঙ্গু কিট আমদানি করে তা বাজারে সরবরাহ নিশ্চিত করার জন্য সরাসরি আমদানির সুবিধা দেওয়ার অনুরোধ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা