kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

আক্রান্ত শতাধিক চিকিৎসাধীন ৪০

কুমিল্লায় ডেঙ্গু প্রতিরোধে ব্যাপক সচেতনতা কার্যক্রম চলছে। সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এ কার্যক্রম চালানো হচ্ছে

নিজেস্ব প্রতিবেদক, কুমিল্লা   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু প্রতিরোধে ব্যাপক সচেতনতা কার্যক্রম চলছে কুমিল্লায়। সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে ডেঙ্গুর ভয়াবহতা প্রতিরোধে নগরীতে এ কার্যক্রম চালানো হচ্ছে। এরই মধ্যে কুমিল্লায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে শতাধিক। তাদের মধ্যে ৪০ জন কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। বাকিরা বিভিন্ন সময়ে চিকিৎসা নিয়ে ছাড়পত্র পেয়ে বাড়ি ফিরে গেছে। আক্রান্তরা সবাই ঢাকা থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এসেছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান।

এদিকে কুমিল্লায় ডেঙ্গু প্রতিরোধে নগরীর ২৭ ওয়ার্ডে পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান চালিয়েছে সিটি করপোরেশন। ২৫ জুলাই থেকে শুরু হওয়া এ পরিচ্ছন্নতা কর্মসূচি চলে ৩১ জুলাই পর্যন্ত। এ সময় মশার বিস্তাররোধে নগরীর প্রায় সব পুকুর, পয়োনিষ্কাশন নালা ও জলাশয় পরিষ্কার করা হয়। এ জন্য বাড়তি জনবলও নিয়োগ করছে সিটি করপোরেশন। সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

অনুপম বড়ুয়া জানান, কুমিল্লায় ডেঙ্গু জ্বরের বিস্তার প্রতিরোধে সিটি করপোরেশনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে ড্রেন, নালা, পুকুর, বসতবাড়ি ও প্রতিষ্ঠানের আঙিনা পরিচ্ছন্ন করতে উদ্বুদ্ধ করা। শুক্রবারে জুমার নামাজের খুতবায় পরিচ্ছন্নতা বিষয়ে আলোচনার জন্য ইমামদের নির্দেশনা প্রদান এবং প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর গুরুত্বারোপ করে শিক্ষার্থীদের অবহিত করা।

এদিকে গত বুধবার কুমিল্লার সিভিল সার্জন কার্যালয়ে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ‘ডেঙ্গু জ্বর ও আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। এ সময় সিভিল সার্জন ডা. মজিবুর রহমানসহ অন্য কর্মকর্তা ও নগরীর বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা