kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

মালদ্বীপ প্রজাতন্ত্রের মহামান্য রাষ্ট্রপতির বাণী

ইব্রাহিম মোহাম্মদ সোলিহ, মালদ্বীপ প্রজাতন্ত্রের মহামান্য রাষ্ট্রপতি

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালদ্বীপ প্রজাতন্ত্রের মহামান্য রাষ্ট্রপতির বাণী

স্বাধীনতার ৫৬তম বার্ষিকী উপলক্ষে আমি বাংলাদেশে বসবাসকারী মালদ্বীপের সব নাগরিককে উষ্ণ শুভেচ্ছা জানাই। বাংলাদেশের জনগণ ও সরকারের সঙ্গে আমাদের ৪৩ বছরের নিবিড় ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। মালদ্বীপের স্বাধীনতার এই বার্ষিকীতে আমি বাংলাদেশের জনগণ ও সরকারকেও উষ্ণ শুভেচ্ছা জানাই।

৫৬ বছর আগে এই দিনে মালদ্বীপ পূর্ণ স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন এবং রাষ্ট্র বিনির্মাণে যাত্রা শুরু করে। আমরা যে সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছি, তা আজ উদযাপন করছি। একই সঙ্গে আমরা স্মরণ করছি, আমাদের অগ্রগতি শুধু মালদ্বীপের জনগণের জোরালো অঙ্গীকারের ফল নয়, বরং এর পেছনে আন্তর্জাতিক সম্প্রদায়ে আমাদের বন্ধুবান্ধব এবং উন্নয়ন অংশীদারদের সহযোগিতাও ছিল।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে কয়েক মাস আগে আমার বন্ধু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশ সফর করা আমার জন্য বড় সুযোগ ও সম্মানের বিষয় ছিল। ওই সফরের মধ্য দিয়ে আমাদের উন্নয়ন অংশীদারি ও নিবিড় বন্ধুত্ব নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। কভিড-১৯ মহামারি মোকাবেলায় বিভিন্নভাবে সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারকেও আমি ধন্যবাদ জানাই। অব্যাহত সহযোগিতার জন্য বাংলাদেশের জনগণ ও সরকারের কাছে আমি ও মালদ্বীপের জনগণ ঋণী।

মালদ্বীপ ও বাংলাদেশের অনেক মিল রয়েছে। আমাদের দুটি ইসলামী দেশ আমাদের নাগরিকদের জন্য আর্থ-সামাজিক উন্নয়নের উচ্চ স্তরের অর্জনের প্রত্যাশী। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফল ও জলবায়ু পরিবর্তনের মতো অভিন্ন উদ্বেগ মোকাবেলায় আমরা পরামর্শ দিই। আন্তর্জাতিক অঙ্গনে আমরা অভিন্ন ভিত্তিতে অবস্থান নিই। আমাদের বন্ধন শক্তিশালী রয়েছে। শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে মালদ্বীপের মানবসম্পদ উন্নয়নে অন্যতম প্রধান অবদান রাখছে বাংলাদেশ। মালদ্বীপে প্রচুর বাংলাদেশি অভিবাসী কর্মী আছে। তারা মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে।

আমি নিশ্চিত যে মালদ্বীপ ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার দশকগুলো আগামী বছরগুলোতে আরো বিস্তৃত হতে থাকবে।

আমি বাংলাদেশের মানুষের জন্য অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করছি।



সাতদিনের সেরা