kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

কলম্বোতে আন্তর্জাতিক প্রতিযোগিতা

সেই রাইফাকে নিয়ে শিল্পকর্ম পেল অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেই রাইফাকে নিয়ে শিল্পকর্ম পেল অ্যাওয়ার্ড

চিকিৎসকদের ‘অবহেলায়’ অকালে ঝরে যাওয়া সাংবাদিক রুবেল খানের মেয়ে রাইফাকে নিয়ে চিত্রশিল্পী আজিজুল কদিরের আঁকা ‘মানবিকতা’ শিরোনামের শিল্পকর্ম শ্রীলঙ্কার কলম্বোতে আন্তর্জাতিক শিল্পকর্ম প্রতিযোগিতায় ‘বেস্ট পেইন্টিং অ্যাওয়ার্ড’ অর্জন করেছে। প্রতিযোগিতাটির আয়োজক বাংলাদেশভিত্তিক আন্তর্জাতিক আর্ট গ্রুপ ‘ষড়ং’।

এ প্রসঙ্গে শিল্পী আজিজুল কদির বলেন, ‘মানুষ মাত্রই প্রতিক্রিয়াশীল। পরিস্থিতি যেমনই হোক না কেন, মানুষ প্রতিক্রিয়া ব্যক্ত করে। তবে একেকজনের প্রতিক্রিয়ার ধরন থাকে আলাদা। দু্ই বছর চার মাস বয়সী রাইফার মৃত্যু চিকিৎসাশাস্ত্রের আধুনিক এই যুগে ডাক্তারদের চরম অবহেলায়। যা তার পরিজনের মতো আমার কাছেও ছিল বড়ই পীড়াদায়ক। যা পরস্ফুিটিত হয়েছে আমার ক্যানভাসে।’

আজিজুল কদির

উল্লেখ্য, আজিজুল কদির চারুকলার ছাত্র। ১৯৯৫ সালে চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজ থেকে ব্যাচেলর অব ফাইন আর্টস এবং ২০১২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউট থেকে অ্যাপ্লাইড আর্ট থেকে মাস্টার্স অব ফাইন আর্টস সম্পন্ন করেন। চারুকলা কলেজে অধ্যয়নরত অবস্থায় বার্ষিক প্রদর্শনীতে ১৯৯২ সালে ডিজাইনে শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার অর্জন করেন শিল্পী আজিজুল কদির। তিনি বিভিন্ন সময়ে জাতীয় ও আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ করে আসছেন।

শিল্পী আজিজুল কদির ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়া ও হার্জেগোভিনায় সংঘটিত যুদ্ধ নিয়ে সোচ্চার হয়ে ছবি এঁকেছিলেন। ওই সময় ঢাকায় অনুষ্ঠিত অ্যামেন্যাস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত প্রদর্শনীতে এটি স্থান পায়।

মেধাবী এই শিল্পী শিল্পীচর্চায় নিবদ্ধ থেকে এই পর্যন্ত দুটি একক প্রদর্শনী করেছেন।

যা আয়োজন করে চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজ। আঁকাআঁকির পাশাপাশি শিল্পী আজিজুল কদির সাংবাদিকতাও করেন।

তিনি দৈনিক চট্টগ্রাম মঞ্চ, দৈনিক পূর্বকোণ, ইনডিপেন্ডেন্ট টিভিতে কাজ করেছেন। বর্তমানে সুপ্রভাত বাংলাদেশের স্টাফ রিপোর্টার। এবারের ষড়ং গ্রুপের ৩য় আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক প্রদর্শনীতে ১০ দেশের ৯ শিল্পীকে বিশেষ পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে বাংলাদেশের রয়েছেন দুজন। প্রদর্শনীটি শ্রীলঙ্কার কলম্বোর জে ডি এ পেরেরা আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হচ্ছে। ২১ ডিসেম্বর বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় প্রদর্শনী উদ্বোধন করেন শ্রীলঙ্কায় বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। প্রদর্শনীতে ১০ দেশের ৯১ জন শিল্পীর ১০৬টি শিল্পকর্ম স্থান পায়। দেশগুলো হচ্ছে বাংলাদেশ, জাপান, ইন্ডিয়া, নেপাল, মরক্কো, ফ্রান্স, দুবাই, নাইজেরিয়া, কানাডা ও শ্রীলঙ্কা।

মন্তব্য



সাতদিনের সেরা