kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

এ কে খান গ্রুপ এবারও সেরা করদাতা

আসিফ সিদ্দিকী   

১৫ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এ কে খান গ্রুপ এবারও সেরা করদাতা

চট্টগ্রামের চারটি কর অঞ্চলের দুই লাখ ৮০ হাজার করদাতার মধ্যে এবারও শীর্ষে এ কে খান গ্রুপ। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার সর্বোচ্চ করদাতা তিনজনের মধ্যে দুজনই ওই গ্রুপের পরিচালক সদর উদ্দিন খান ও ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন কাশেম খান। ২০১০ সাল থেকে প্রতিবছরই সেরা করদাতা হচ্ছেন এ কে খান গ্রুপের কোনো না কোনো পরিচালক।

এদিকে চট্টগ্রামে এবার শীর্ষ করদাতার তালিকায় প্রথমবারের মতো স্থান পেয়েছেন দেশের শীর্ষ করপোরেট গ্রুপ বিএসআরএম-এর পরিচালক আমীরআলী হোসেন।

প্রতিবছরের মতো এবারও জাতীয় আয়কর দিবসের অনুষ্ঠানে শীর্ষ করদাতাদের সম্মাননা জানানো হবে। আজ মঙ্গলবার চট্টগ্রাম কর ভবন-২ এর পাশের মাঠে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার মোট ২৭ জনকে সম্মাননা দেওয়া হবে। এর মধ্যে দীর্ঘমেয়াদি শ্রেণিতে দুজন এবং সর্বোচ্চ করদাতা শ্রেণিতে তিনজন এই সম্মাননা পাবেন।

এ প্রসঙ্গে আয়কর দিবস উদ্‌যাপন কমিটির সদস্য সচিব সৈয়দ আবু দাউদ কালের কণ্ঠকে বলেন, 'সম্মাননা জানানোর নিয়ম চালুর পর থেকে করদাতাদের মধ্যে শীর্ষপদ অর্জনে এক ধরনের প্রতিযোগিতা হচ্ছে। এটা খুবই ইতিবাচক। এতে রাজস্ব আয় যেমন বাড়ছে, তেমনি নতুন করদাতারাও উৎসাহিত হচ্ছেন।' তবে এবারের সর্বোচ্চ করদাতা কত টাকা কর দিয়েছেন তা তিনি জানাতে পারেননি।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্যমতে, চট্টগ্রাম সিটি করপোরেশনের মধ্যে এবার সর্বোচ্চ করদাতার দ্বিতীয় স্থান অর্জন করেছেন মুহাম্মদ মহসিন।

চট্টগ্রাম নগরীর বাইরে জেলায় এবার সর্বোচ্চ করদাতা হয়েছেন মোহাম্মদ শামসুল হুদা। দ্বিতীয় স্থানে ইঞ্জিনিয়ার মহসিন এবং তৃতীয় বিএসআরএম গ্রুপের পরিচালক আমীরআলী হোসেন। দীর্ঘমেয়াদি করদাতা হয়েছেন সৈয়দ আহসান উল্লাহ ও প্রকাশ রঞ্জন দাশ। আর চট্টগ্রাম নগরীতে এবার দীর্ঘমেয়াদি করদাতা ডাক্তার সালাউদ্দিন এম সিদ্দিক ও ডাক্তার আবদুল মান্নান সিকদার।

এদিকে কক্সবাজারে সর্বোচ্চ করদাতার দ্বিতীয় স্থানে আছেন ব্যবসায়ী সাইফুল করিম। আর দীর্ঘমেয়াদি করদাতা হয়েছেন চকরিয়ার কনস্ট্রাকশন ব্যবসায়ী ফরিদুল আলম ও ব্যবসায়ী আবুল হাশেম।

বান্দরবান জেলায় সর্বোচ্চ করদাতা আবদুস শকুর ও মোহাম্মদ হুমায়ুন কবির। দীর্ঘমেয়াদি করদাতা শামসুল আলম ও মোহাম্মদ নুরুল আবছার।

খাগড়াছড়ি জেলায় সর্বোচ্চ করদাতা মোহাম্মদ মিজানুর রহমান, নুর আলম ও বিউটি দেব। দীর্ঘমেয়াদি শ্রেণিতে শিব শংকর ও মোহাম্মদ সোলায়মান।

রাঙামাটি জেলায় সর্বোচ্চ করদাতা ফজলুল করিম, আবুল মনসুর ওবাইদুল্লাহ ও রফিকুল আলম লিটন। তবে এবার এই জেলায় দীর্ঘমেয়াদি করদাতা শ্রেণিতে কেউ সম্মাননা পাচ্ছেন না।

মন্তব্য



সাতদিনের সেরা