kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

ভাতা পাচ্ছেন বীরাঙ্গনা খুকি বেগম

কালের কণ্ঠ’র প্রতি কৃতজ্ঞতা জানালেন

আব্দুল খালেক ফারুক   

১৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভাতা পাচ্ছেন বীরাঙ্গনা খুকি বেগম

বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা খুকি বেগম। ছবি : কালের কণ্ঠ

আগের চেয়ে কিছুটা ভালো আছেন বীরাঙ্গনা খুকি বেগম। মুক্তিযোদ্ধার তালিকায় নাম ওঠার পর এক বছর ধরে মাসিক ১০ হাজার টাকা ভাতা পাচ্ছেন তিনি। সেই সঙ্গে ২০১৫ সালে কালের কণ্ঠ’র দেওয়া এক লাখ টাকা সম্মানীসহ ভাতার টাকা জমিয়ে জমি কেনা ও বাড়ি করার পরিকল্পনাও রয়েছে তাঁর।

সদর থানার কালে গ্রামের বাসিন্দা খুকি বেগম কুড়িগ্রাম শহরের ত্রিমোহনীতে অসুস্থ স্বামীকে নিয়ে রাস্তার পাশে সরকারি জমিতে ছাপরা তুলে বাস করতেন। ২০১৪ সালের ডিসেম্বরে তাঁকে নিয়ে কালের কণ্ঠে প্রতিবেদন প্রকাশের পর গত বছর তিনি মুক্তিযোদ্ধার স্বীকৃতি পান। এর পর থেকে পেতে থাকেন মুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত ভাতার টাকাও।

২০১৫ সালে ঢাকায় কালের কণ্ঠ’র প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে খুকি বেগমকে এক লাখ টাকা অনুদান দেওয়া হয়। সেই টাকায় জমি বন্ধক নিয়ে চাষাবাদ করছেন তিনি।

সোমবার (৭ জানুয়ারি) খুকি বেগমের বাড়িতে গেলে তিনি এই প্রতিবেদককে দেখে আবেগে আপ্লুত হয়ে পড়েন। কান্নাজড়িত কণ্ঠে জানান, কালের কণ্ঠ’র প্রতি তাঁর কৃতজ্ঞতার শেষ নেই। তিনি জানান, দুর্ঘটনায় অসুস্থ স্বামী মারা যাওয়ার পর স্বামী পরিত্যক্তা এক মেয়ের সঙ্গে থাকতেন ত্রিমোহনী বাজারের পাশে। সেই মেয়ের আবার বিয়ে হওয়ার পর তিনি একা হয়ে গেছেন। তাই হলোখানা ইউনিয়নের টাপুরচরে বসবাসরত একমাত্র ছেলে জলিলের বাড়িতে উঠেছেন। খুকি বেগম জানান, টাকা জমিয়ে তিনি বসতভিটার জন্য কিছু জমি কিনে একটি ঘর তুলতে চান তাতে। শেষ জীবনটা একটু স্বস্তিতে কাটাতে চান তিনি।

কুড়িগ্রামের ৬ নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধা বীরপ্রতীক আব্দুল হাই জানান, ৫৮ জন বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। এর মধ্যে খুকি বেগমসহ ১০ জন মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়ে নিয়মিত ভাতা পাচ্ছেন।

জেলা মহিলা পরিষদের সভানেত্রী নন্দিতা চক্রবর্তী বলেন, ‘মুক্তিযুদ্ধের প্রতি শুরু থেকে কালের কণ্ঠ দায়বদ্ধতার পরিচয় দিয়েছে। এর মধ্যে একাত্তরের যুদ্ধে সম্ভ্রম হারানো নারীদের সম্মান জানানোর ঘটনায় আমরা অভিভূত।’

লেখক : কুড়িগ্রাম প্রতিনিধি

মন্তব্য



সাতদিনের সেরা