kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ব্রাজিল নির্বাচন

হার মানলেন বলসোনারো, প্রেসিডেন্ট হচ্ছেন লুলা

অনলাইন ডেস্ক   

৩১ অক্টোবর, ২০২২ ১০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



হার মানলেন বলসোনারো, প্রেসিডেন্ট হচ্ছেন লুলা

বিজয়ী হয়ে সমর্থকদের স্বাগত জানাচ্ছেন লুলা।

ব্রাজিলের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ডানপন্থী জাইর বলসোনারোকে পরাজিত করে আবারও প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, লুলা ৫০.৯ শতাংশ ও বলসোনারো ৪৯.১ শতাংশ ভোট পেয়েছেন।

অল্প ব্যবধানে হার মেনেছেন বলসোনারো, যদিও নির্বাচনের আগে তিনি নিশ্চিত ছিলেন, তিনিই বিজয়ী হবেন।

লুলার এ জয় বিশেষভাবে উল্লেখযোগ্য কারণ, তিনি ২০১৮ সালের নির্বাচনে অংশই নিতে পারেননি।

বিজ্ঞাপন

সেসময় ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কম্পানি পেট্রোব্রাসের সঙ্গে এক চুক্তির বিনিময়ে ব্রাজিলের একটি নির্মাণ সংস্থার কাছ থেকে ঘুষ নেওয়ার অপরাধে তিনি জেলে ছিলেন। সেখান থেকে চমৎকারভাবে ঘুরে দাঁড়িয়েছেন তিনি।  

এর আগে, লুলা ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেন। সেসময় তাঁর বিরুদ্ধে বেশ কিছু দুর্নীতির অভিযোগ ওঠে। অন্যদিকে, বলসোনারো ২০১৯ সালের ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে অনৈতিক সিদ্ধান্ত গ্রহণ ও লাগামছাড়া কথাবার্তার জন্য সমালোচিত ছিলেন। করোনাকালের শুরুতে ব্রাজিলকে রক্ষায় তিনি বিশেষ কোনো পদক্ষেপ নেননি।  

শুধু ব্রাজিল নয়, পুরো বিশ্বের মানুষ আগ্রহ নিয়ে এই নির্বাচনটি দেখেছেন। পরিবেশকর্মীরা বিশেষভাবে চিন্তিত ছিলেন যে, বলসোনারো সরকার আরো চার বছর ক্ষমতায় থাকলে আমাজন বন উজাড় আরো বেড়ে যেত। এনিয়ে লুলা তাঁর বক্তব্যে বলেন, আমাজন রক্ষায় তিনি আন্তর্জাতিক সহযোগিতা আশা করেন। তাঁর বক্তৃতার কেন্দ্রবিন্দুতে ছিল ক্ষুধা মোকাবেলার প্রতিশ্রুতি, যা ব্রাজিলে বেড়েই চলেছে। দুইবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা লুলার জনপ্রিয়তার মূল চাবিকাঠি ছিল লাখ লাখ ব্রাজিলিয়ানকে দারিদ্র্যমুক্ত করা।

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা