kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সংলাপে ইসরায়েলকে চাপ দেওয়ার অঙ্গীকার ইইউ এর

অনলাইন ডেস্ক   

৩ অক্টোবর, ২০২২ ২১:০৬ | পড়া যাবে ২ মিনিটে



সংলাপে ইসরায়েলকে চাপ দেওয়ার অঙ্গীকার ইইউ এর

ইইউ পররাষ্ট্র প্রধান জোসেপ বরেল

ফিলিস্তিন সংকট নিয়ে ইসরায়েলকে চাপ দেওয়ার অঙ্গীকার করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক দশক পর ইউরোপীয় দেশগুলোর জোট ও ইসরায়েলের মধ্যকার যৌথ কমিশনের বৈঠক শুরুর আগে সোমবার এই বার্তা দেওয়া হয়।

ফিলিস্তিন সংকট নিরসনের প্রচেষ্টার অংশ হিসেবে ইইউ-ইসরায়েল যৌথ কমিশন গঠিত হয়েছিল। কিন্তু ইইউ পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনের বিরোধিতা করায় এক দশক আগে ইসরায়েল আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে ইইউয়ের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বরেল সোমবার বলেন, ‘আমরা খোলা মনে ও মুক্তভাবে পারস্পরিক উদ্বেগের কিছু নির্দিষ্ট বিষয়ে কথা বলব। আমি ফিলিস্তিনের পরিস্থিতি এবং মধ্যপ্রাচ্যের শান্তিপ্রক্রিয়ার উন্নয়ন নিয়ে কথা বলব, যা স্থবির রয়েছে। ’

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আবার কমিশনের সংলাপে ফিরেছে ইসরায়েল। তাদের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন দেশটির গোয়েন্দাবিষয়ক মন্ত্রী এলাজার স্টার্ন।

ইসরায়েলের সাবেক কট্টরপন্থী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ১২ বছর দায়িত্ব পালন শেষে গত বছর বিদায় নেন। এরপর ইয়ার লাপিদের সরকার আসার পর ইইউ আবারও কমিশনকে সক্রিয় করার পথ খুঁজছিল। এর ধারাবাহিকতায় ব্রাসেলসে কমিশনের বৈঠক শুরু হলো।

জাতিসংঘে দেওয়া ইয়ার লাপিদের বক্তব্যে ‘দুই রাষ্ট্র’ভিত্তিক সমাধানের বিষয়টি ‘খুবই গুরুত্বপূর্ণ’ উল্লেখ করে জোসেফ বরেল আরো বলেন, ‘আমরা রাজনৈতিক প্রক্রিয়াটি আবার শুরু করতে চাই, যা আমাদের দুই রাষ্ট্রভিত্তিক সমাধান এবং বিস্তৃত আঞ্চলিক শান্তির দিকে নিয়ে যেতে পারে। ’ সূত্র : এএফপি



সাতদিনের সেরা