kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের প্রধানকে আটকের দাবি

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ২২:১৬ | পড়া যাবে ১ মিনিটে



জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের প্রধানকে আটকের দাবি

ইহোর মুরাশভ

রাশিয়ার সেনারা ইউক্রেনের জাপোরিঝিয়া বিদ্যুেকন্দ্রের পরিচালককে আটক  করেছে। ইউক্রেনের রাষ্ট্রায়ত্ব পরমাণু নিয়ন্ত্রক সংস্থা এনারহোয়াটম এই দাবি করেছে।  

শনিবার প্রকাশিত এক  বিবৃতিতে এনারহোয়াটমের সভাপতি পেট্রো কোতিন বলেন, ‘গত শুক্রবার নিকটবর্তী শহর এনেরহোদারে যাওয়ার সময় গাড়ি থেকে জাপোরিঝিয়ার পরিচালক ইহোর মুরাশভকে আটক  করা হয়। এরপর তাকে চোখ বেঁধে একটি অজানা স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

’ এ বিষয়ে রাশিয়া কোনো মন্তব্য করেনি।

কোতিন আরো বলেন, ‘বিদ্যুেকন্দ্রের পারমাণবিক এবং বিকিরণ সুরক্ষার প্রধানের দায়িত্ব পালন করেন ইহোর মুরাশভ। তােঁক আটক করার মাধ্যমে বিদ্যুত্ কেন্দ্রের কার্যক্রমের নিরাপত্তা হুমকির মুখে ফেলা হয়েছে। ’

রাশিয়াকে ‘পারমাণবিক সন্ত্রাসবাদে’ অভিযুক্ত করে পরিচালকের অবিলম্বে মুক্তির দাবিতে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার কাছে আবেদন করেছেন কোতিন ।

মার্চে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুেকন্দ্র জাপোরিঝিয়া দখল করে মস্কো। এখানের ইউক্রেনীয় কর্মীদের আটকে রাখা হয়। ইউক্রেন এবং রাশিয় উভয়েই পরস্পরকে বিদ্যুেকন্দ্রের আশেপাশে গোলাগুলির জন্য দোষারোপ করে আসছে। গোলাবর্ষণের ফলে দুর্ঘটনা ঘটে তেজস্ক্রিয় বিকিরণের আশঙ্কা করেছিল আন্তর্জাাতিক মহল। সূত্র: বিবিসি।

 



সাতদিনের সেরা