kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ১১:০৪ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

ইউক্রেনের দখলকৃত ভূখণ্ডে বিতর্কিত গণভোটের মাধ্যমে চারটি অঞ্চলকে নিজেদের হিসেবে ঘোষণা করেছে রাশিয়া। এ ঘটনায় রাশিয়ার ওপর নতুন করে আরো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বিবিসি জানিয়েছে, এবারের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে রাশিয়ার সমরাস্ত্র শিল্প কমপ্লেক্স, দুটি আন্তর্জাতিক সরবরাহকারী প্রতিষ্ঠান, আর্থিক খাতের প্রধান তিন নেতা এবং কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার পরিবারের সদস্যদের। রুশ পার্লামেন্টের ২৭৮ জন সদস্যের ওপরও মার্কিন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

জো বাইডেন প্রশাসন আরো জানিয়েছে, রাশিয়ার বাইরে থেকে রুশ বাহিনীকে সহায়তা দেওয়া প্রতিষ্ঠানগুলোর ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হবে। ইউক্রেনীয় ভূখণ্ডকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার অপচেষ্টায় যারা সমর্থন দেবে, তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়াকে সতর্ক করে বলেছেন, ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অধিকৃত অঞ্চলকে (নিজ ভূখণ্ডে) সংযুক্ত করার বেপরোয়া ঘোষণার হুমকিতে যুক্তরাষ্ট্র ভয় পাবে না।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী। দখলে নেওয়া ভূখণ্ডে একতরফ ভোটের পর চারটি অঞ্চলকে গত শুক্রবার রাশিয়ায় যুক্ত করার ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

ফলে ইউক্রেনের খারসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করছে রাশিয়া। অথচ ওই চারটি এলাকা ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ।  
সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা