kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ০১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ

ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে নিজেদের সঙ্গে যুক্ত করার প্রতিক্রিয়ায় দেশটির ওপর আরো নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। পুতিনের ঘোষণার দিন অর্থাৎ শুক্রবারই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মার্কিন অর্থ দপ্তর জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে জড়িত থাকা রাশিয়ার সমরাস্ত্র শিল্প খাতের পাশাপাশি দুটি আন্তর্জাতিক অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান, আর্থিক খাতের তিন প্রধান ব্যক্তি, বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার পরিবারের সদস্য এবং রুশ আইনসভার ২৭৮ জন সদস্য এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, ‘পুতিন প্রতারণামূলকভাবে ইউক্রেনের কিছু অংশ নিজ দেশের সঙ্গে সংযুক্ত করার চেষ্টা করছেন।

বিজ্ঞাপন

মার্কিন অর্থ দপ্তর তথা সরকার রাশিয়ার ইতিমধ্যেই নাজুক সমরাস্ত্র খাতকে আরো দুর্বল করতে এবং তাদের অবৈধ যুদ্ধ অব্যাহত রাখার সক্ষমতা কেড়ে নিতে বড় ধরনের পদক্ষেপ নেবে। ’

শুক্রবার বাংলাদেশ সময় বিকেলে মস্কোর রেড স্কোয়ারে আয়োজিত অনুষ্ঠানে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  অঞ্চলগুলো রাশিয়ার বাহিনীর পুরো বা আংশিক নিয়ন্ত্রিত।  

রাশিয়ার মূল ভূখণ্ডে যুক্ত করার ঘোষণা দেওয়া ইউক্রেনের চার অঞ্চল হলো খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। রাশিয়ার সঙ্গে যুক্ত করতে এ অঞ্চলগুলোতে গণভোটের আয়োজন করেছিল মস্কো।

গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত চলে ওই ভোট। ইউক্রেন ও পাশ্চাত্য এই বিতর্কিত ভোটকে অবৈধ বলে আখ্যা দিয়েছে। কোনো আন্তর্জাতিক পর্যবেক্ষক না থাকায় এটা তাদের কাছে মোটেই বিশ্বাসযোগ্যতা পায়নি। সূত্র : রয়টার্স, এএফপি।



সাতদিনের সেরা