kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

৬ মাস পর পৃথিবীতে ফিরলেন তিন রুশ মহাকাশচারী

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ১৮:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



৬ মাস পর পৃথিবীতে ফিরলেন তিন রুশ মহাকাশচারী

কাজাখস্তানে অবতরণের পর রুশ মহাকাশচারী ওলেগ আর্টেমিয়েভ। (ছবি : রসকসমস স্টেট স্পেস কর্পোরেশন/এপি)

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ছয় মাসের মিশন শেষে বৃহস্পতিবার কাজাখস্তানের স্টেপে ফিরেছেন তিন রুশ মহাকাশচারী। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছে, ওলেগ আর্টেমিয়েভ, ডেনিস মাতভেয়েভ এবং সের্গেই করসাকভ নির্ধারিত সময়ে জেজকাজগান শহরের ১৪৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবতরণ করেছেন। খবর এনডিটিভির।

রুশ যুক্তরাষ্ট্রীয় মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছে, মহাকাশ স্টেশনে ১৯৫ দিনের মিশনে তারা একাধিক পরীক্ষা এবং পাঁচটি মহাকাশ হাঁটা সম্পন্ন করেছেন।

বিজ্ঞাপন

রসকসমস সম্প্রচারিত ফুটেজ দেখা গেছে, মহাকাশচারীরা মাধ্যাকর্ষণ প্রভাবে অভ্যস্ত হয়ে ওঠার কারণে তাদের সাহায্য করা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর কয়েক সপ্তাহ পরে গত মার্চ মাসে এই তিন মহাকাশচারী তাদের মিশন শুরু করেছিল। এর পর জুলাই মাসে রসকসমস পূর্ব ইউক্রেনে রুশ সেনাদের সমর্থন জানাতে ক্রেমলিন-সমর্থিত বিচ্ছিন্ন লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চলের পতাকা ধারণ করে আইএসএসে থাকা তিন মহাকাশচারীর একটি ছবি প্রকাশ করেছিল।

গত সপ্তাহে নাসার ফ্রাঙ্ক রুবিও এবং রাশিয়ার সের্গেই প্রোকোপিয়েভ ও দিমিত্রি পেটলিন রসকসমস চালিত মহাকাশযানে কাজাখস্তানের বাইকোনুর কসমোড্রোম থেকে আইএসএস-এ যাত্রা করেছেন।

এদিকে রাশিয়ার একমাত্র সক্রিয় নারী মহাকাশচারী আনা কিকিনা অক্টোবরের শুরুতে স্পেসএক্স ক্রু ড্রাগনে চড়ে অরবিটাল স্টেশনে ভ্রমণ করবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ইউরোপীয় মহাকাশ সংস্থা এবং রাশিয়ার মধ্যে একটি সহযোগিতা চুক্তির মাধ্যমে তৈরি হয়েছে আইএসএস। এটি দুই বিভাগে বিভক্ত, মার্কিন অরবিটাল সেগমেন্ট এবং রাশিয়ান অরবিটাল সেগমেন্ট।

সূত্র : এনডিটিভি।



সাতদিনের সেরা