kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফ্লোরিডা লণ্ডভণ্ড করে সাউথ ক্যারোলাইনার পথে ‘ঝড় ইয়ান’

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



ফ্লোরিডা লণ্ডভণ্ড করে সাউথ ক্যারোলাইনার পথে ‘ঝড় ইয়ান’

ছবি : সিএনএন

যুক্তরাষ্ট্রে হারিকেন ‘ইয়ান’ আবার শক্তিশালী হওয়ার সাথে সাথে ফ্লোরিডায় ধ্বংসযজ্ঞের পর সাউথ ক্যারোলাইনা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। কর্মকর্তারা ফ্লোরিডায় ধ্বংসযজ্ঞের মূল্যায়ন করছেন। এটি সম্ভবত অঙ্গরাজ্যটির ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ। এতে সব মিলিয়ে অন্তত ১৯ জন নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

 

গত বুধবার বিকেলে ক্যাটাগরি ৪ মাত্রার হারিকেন হিসাবে দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার স্থলভাগে আছড়ে পড়ে ইয়ান। ফ্লোরিডা উপদ্বীপ অতিক্রম করার পর ইয়ান দুর্বল হয়ে একটি সাধারণ গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে পরিণত হয়েছিল। তবে খোলা সাগরে পৌঁছানোর পরে আবার প্রায় ঘণ্টায় ৮৫ মাইল গতি সঞ্চার করে ক্যাটাগরি ১ ঝড়ে রূপ নিয়েছে। ফ্লোরিডার অনেক দ্বীপের বাসিন্দারা মূল ভূখণ্ডে প্রবেশ করতে পারছে না। সেতু ও সড়কগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক লোক বলেছে, তারা সারা জীবনে এই মাত্রার ঝড় দেখেনি।

২৬ লাখের বেশি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। ফ্লোরিডার বিদ্যুতের সমস্যা ধীরে ধীরে মেরামত করা হচ্ছে। তবে পাওয়ারআউটেজ ডট ইউএস অনুসারে, শুক্রবারের মধ্যরাতের পরও ২২ লাখের বেশি গ্রাহক অন্ধকারে ছিলেন। হার্ডি, শার্লট, লি এবং হাইল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কাউন্টিগুলো ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

মধ্য ফ্লোরিডায় প্রবল বন্যা অরল্যান্ডো এবং এর আশেপাশের এলাকাগুলো ‘ঐতিহাসিক বন্যা’র শিকার। পানি বেশ কিছু সময়ের জন্য আটকে থাকতে পারে। অরল্যান্ডোর মেয়র বাডি ডায়ার বলেন, ‘দুর্ভাগ্যবশত, পানি কমে যাওয়ার একমাত্র উপায় হল প্রাকৃতিকভাবে নেমে যাওয়া। ’

এর পরে সাউথ ক্যারোলাইনা জোয়ারের সময় পাশের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে আঘাত হানতে পারে ঝড়। পূর্বাভাস অনুযায়ী স্থানীয় সময় শুক্রবার দুপুরে ইয়ান স্থলভাগে আঘাত করবে।  

সূত্র: সিএনএন



সাতদিনের সেরা