kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

হারিকেন ইয়ানে ফ্লোরিডায় বিদ্যুত্হীন ২৬ লাখ লোক

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ২৩:০২ | পড়া যাবে ২ মিনিটে



হারিকেন ইয়ানে ফ্লোরিডায় বিদ্যুত্হীন ২৬ লাখ লোক

কিউবার পর হারিকেন ‘ইয়ান’-এর প্রভাবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিদ্যুত্ বিপর্যয়ের পাশাপাশি ফ্লাইট বাতিলের মতো পদক্ষেপ নেওয়া হয়েছে। এটি বৃহস্পতিবার ভোরে ফ্লোরিডায় আঘাত হানে। এর আগে কিউবার পশ্চিম প্রান্তে এটি আঘাত হানলে দ্বীপদেশটি সম্পূর্ণ বিদ্যুত্হীন হয়ে পড়ে।

মার্কিন গণমাধ্যম বলেছে, দেশে আঘাত হানা শীর্ষ পাঁচটি শক্তিশালী ঝড়ের মধ্যে ‘ইয়ান’ একটি।

বিজ্ঞাপন

হারিকেনের কারণে ২৩ জন অভিবাসীবাহী একটি নৌযান ডুবে গেছে। ফোর্ট মায়ার্স ও লি কাউন্টিতে কারফিউ জারি করা হয়েছে। ভার্জিনিয়া অঙ্গরাজ্যে, নর্থ ক্যারোলাইনা ও সাউথ ক্যারোলাইনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জ্যাকসনভিলে আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবারের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মোট চার হাজারের মতো ফ্লাইট বাতিল হয়েছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের অনেক হাসপাতাল পানিতে প্লাবিত হয়েছে। সেখানকার ২৬ লাখের বেশি বাসিন্দা বিদ্যুত্ পরিষেবার বাইরে রয়েছে। ফ্লোরিডার দক্ষিণাঞ্চলের বিদ্যুত্ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, বিদ্যুত্হীন পরিস্থিতি দীর্ঘতর হতে পারে। মার্কিন মহাকাশ সংস্থা (নাসা) হারিকেনের গতিবিধি পর্যবেক্ষণ করছে। সংস্থাটি তাদের একটি অভিযানও পিছিয়ে দিয়েছে এই দুর্যোগের কারণে।

অঙ্গরাজ্যটির গভর্নর রন ডিসান্টিজ এক সংবাদ সম্মেলনে বলেন, পানিবন্দি এলাকায় সাত হাজার উদ্ধারকর্মী তত্পরতা চালাচ্ছে। তিনি দুর্যোগ মোকাবেলায় বাইডেন প্রশাসনের সহায়তা চান।  

খবরে আরো বলা হয়, এর আগে ইয়ান আঘাত হানার পর সমগ্র কিউবা বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়ে। এতে দ্বীপদেশটির এক কোটি ৩০ লাখ মানুষ বিদ্যুত্ পরিষেবার বইরে পড়ে যায়। গত মঙ্গলবার রাতে দেশটির জাতীয় গ্রিডের বিপর্যয়ের পর এই অবস্থা হয়। কিউবায় ইয়ানের আঘাতে দুজন মারা গেছে। সূত্র : এএফপি ও রয়টার্স



সাতদিনের সেরা