kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ১১:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান

সম্প্রতি ইউক্রেনের সঙ্গে যুদ্ধের জন্য সেনাদের আংশিক সংগঠিত করার ঘোষণা দিয়েছে রাশিয়া। এর পরপরই যুক্তরাষ্ট্র মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগ করার আহ্বান পুনর্ব্যক্ত করেছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২৭ সেপ্টেম্বর গভীর রাতে মার্কিন দূতাবাস একটি নিরাপত্তাবিষয়ক সতর্কতা জারি করে।

বিজ্ঞাপন

মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাস জানায়, আমেরিকানদের উচিত যতো তাড়াতাড়ি সম্ভব রশিয়া ছেড়ে চলে যাওয়া। এখনো রাশিয়ার ছাড়ার সুযোগ রয়েছে।

সতর্কবার্তায় জানানো হয়, রাশিয়ায় দ্বৈত নাগরিকত্ব রয়েছে এমন মার্কিনিদের প্রত্যাখ্যান করতে পারে দেশটি। তারা যুক্তরাষ্ট্রের নাগরিকদের মার্কিন কনস্যুলারের সহায়তা নিতে বাধা দিতে পারে, রাশিয়া ত্যাগেও বাধা দিতে পারে।  

আমেরিকানদের রাশিয়ায় ভ্রমণ না করার এবং সেখানে থাকলে অবিলম্বে ত্যাগ করার জন্য ধারাবাহিকভাবে সতর্ক করছে মার্কিন দূতাবাস। রাশিয়ায় যুক্তরাষ্ট্রের নাগরিকদের ‘সকল রাজনৈতিক বা সামাজিক প্রতিবাদে’ অংশগ্রহণ না করার জন্যও বলছে মার্কিন দূতাবাস। সতর্কবার্তায় আরো বলা হয়েছে, বিক্ষোভে অংশ নেওয়া মার্কিন নাগরিকদের গ্রেপ্তার করেছে রাশিয়ান কর্তৃপক্ষ।

সতর্কতায় বলা হয়, মার্কিন নাগরিকদের সহায়তা করার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে দূতাবাসের। পরিস্থিতি হঠাৎ করে আরো সীমিত হতে পারে। মার্কিন নাগরিক যদি রাশিয়া ত্যাগ করতে চায়, তবে যতো তাড়াতাড়ি সম্ভব নিজ ব্যবস্থায় রাশিয়া ছাড়া উচিত।

সূত্র: সিএনএন।



সাতদিনের সেরা