kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

দুই হাজার বছরের পুরনো নারী ও শিশুর কবর পাওয়া গেল তুরস্কে

অনলাইন ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ২১:৫১ | পড়া যাবে ২ মিনিটে



দুই হাজার বছরের পুরনো নারী ও শিশুর কবর পাওয়া গেল তুরস্কে

তুরস্কের কানাক্কাল রোমান সাম্রাজ্যের বন্দর নগরী প্যারিওনের খননকালে মা ও এক শিশুর দুই হাজার বছরের পুরনো কবর পাওয়া গেছে। (সূত্র : ডিএইচএ ছবি)

রোমান সাম্রাজ্যের বন্দর নগরী প্যারিওনের খননকালে দুটি দুই হাজার বছরের পুরনো কবর পাওয়া গেছে। এটি তুরস্কের কানাক্কাল প্রদেশের বিগা জেলার কেমার গ্রামের কাছে অবস্থিত। খনন প্রকল্পের প্রধান ওন্ডোকুজ মায়িজ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ভেদাত কেলেস জানিয়েছেন, তারা নির্ধারণ করেছেন যে কবরটি একজন নারী এবং নয় থেকে ১১ মাস বয়সী এক শিশুর।

দুই হাজার ৭০০ বছরের পুরনো এই বন্দর নগরীতে ২০০৫ সালে খনন কাজ শুরু হয়।

বিজ্ঞাপন

এখান থেকে এখন পর্যন্ত তারা প্রায় ১০০টি নিদর্শন আবিষ্কার করেছেন এবং প্রায় এক হাজারটি গবেষণা করা হয়েছে। প্রক্রিয়া শেষে নিদর্শনগুলো ট্রয় যাদুঘরে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, 'আমরা এই অঞ্চলের জন্য প্যারিওনের গুরুত্ব বুঝতে শুরু করেছি। রোমান সাম্রাজ্যের সময় প্রাচীন যুগের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথ হিসেবে এর দুটি বন্দর খুব সক্রিয় ভূমিকা পালন করেছিল। '

কেলেস আরো জানিয়েছেন, এ বছরে এখন পর্যন্ত ২৫টি কবর খনন করা হয়েছে। যার মধ্যে দুটি কবর খুব গুরুত্বপূর্ণ। কারণ এগুলো শ্বশাণ সমাধি। এ ছাড়াও বিভিন্ন পোড়ামাটির পাত্র, পানির বোতল এবং দুটি ঝুমঝুমি পাওয়া গেছে।

কেলেন বলেছেন, 'এই কবরগুলো আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো থেকে কবরের রীতি সম্পর্কে নতুন তথ্য পাওয়া যাবে। '

তিনি আরো বলেন, 'প্রথমবারের জন্য আমরা এখানে ইটের সমাধি পেয়েছি। তাই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। আমরা কিছু মুদ্রাও সংগ্রহ করেছি, যেগুলো মৃতদের মুখের ওপর বা তাদের হাত ও হাঁটুর পাশে 'ক্যারনের কর' হিসাবে রাখা ছিল। '

গ্রীক পৌরাণিক কাহিনীতে ইরেবাস এবং নাইক্সের পুত্র ক্যারনের দায়িত্ব ছিল স্টাইক্স এবং অ্যাকেরন নদীতে মৃতদের আত্মা পার করা।

সূত্র : ডেইলি সাবাহ।



সাতদিনের সেরা