kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

চুল খুলে ভাইরাল : ইরানি তরুণীকে গুলি করে হত্যার দাবি বিক্ষোভকারীদের

অনলাইন ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



চুল খুলে ভাইরাল : ইরানি তরুণীকে গুলি করে হত্যার দাবি বিক্ষোভকারীদের

ইরানে হিজাববিরোধী বিক্ষোভে হাদিস নাজাফি নামে এক তরুণীর খোলা চুলের ভিডিও ভাইরাল হয়েছিল।   ২০ বছর বয়সী এই তরুণীকে দেশটির নিরাপত্তা বাহিনী গুলি করে হত্যা করেছে বলে কিছু গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর পাওয়া যাচ্ছে । এবার তার শেষকৃত্য অনুষ্ঠানের একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে, সদ্য খনন করা একটি কবরে নাজাফির ছবি সামনে রেখে মানুষ কাঁদছে।

বিজ্ঞাপন

এর আগে গত সপ্তাহে ভাইরাল হওয়া একটি টিকটক ভিডিওতে নাজাফিকে হিজাব ছাড়া কারাজ শহরে সরকারবিরোধী বিক্ষোভের জন্য প্রস্তুত হতে দেখা গিয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি উঠেছে, ২১ সেপ্টেম্বর কারাজ শহরে নাজাফিকে ছয়বার গুলি করা হয়েছিল, যেগুলো তার মুখে ও ঘাড়ে লাগে। রেডিও ফারদার এক প্রতিবেদনেও এমনটি বলা হয়েছে।

রেডিও ফারদার প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর বয়সী তরুণী হাদিস নাজাফির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। তিনি ইরানের রাজধানী তেহরানের কাছে নিরাপত্তা বাহিনী্র গুলিতে মারা গেছেন বলে জানা গেছে।

পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী তরুণী মাহসা আমিনির ১৬ সেপ্টেম্বর মৃত্যু হয়। তার পর থেকেই ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, বিক্ষোভে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। তবে মানবাধিকার সংস্থার হিসাবে বিক্ষোভে মৃতের সংখ্যা ৭৫ ছাড়িয়েছে।

আমিনি ও নাজাফি ছাড়াও ইরানের নিরাপত্তা বাহিনীর হাতে আরো তিন নারী নিহত হয়েছেন বলে দাবি উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তারা হলেন ৩২ বছর বয়সী গজলে চেলাভি, ২৩ বছর বয়সী হানানে কিয়া এবং ১৮ বছর বয়সী মাহসা মোগোই। এরা সবাই বিক্ষোভের সময় মারা গেছেন বলে জানা গেছে।

সূত্র : দ্য ওয়্যার, আরব নিউজ।



সাতদিনের সেরা