kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইউক্রেনীয় বাহিনী সামনে অগ্রসর হচ্ছে : জেলেনস্কি

অনলাইন ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেনীয় বাহিনী সামনে অগ্রসর হচ্ছে : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, তার দেশের সামরিক বাহিনী যুদ্ধের ফ্রন্ট লাইনের দিকে এগিয়ে যাচ্ছে। মঙ্গলবার রাতে দেওয়া ভাষণে এ দাবি করেন তিনি।

জেলেনস্কির বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সামনের দিকের ব্যাপারে আমি বিস্তারিত ছাড়াই বলছি। আমরা এগিয়ে যাচ্ছি, আমাদের ভূখণ্ড মুক্ত করছি।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, রাশিয়ার বিতর্কিত গণভোট সত্ত্বেও খারসন, জাপোরিঝিয়া, দোনবাস, খারকিভ এবং ক্রিমিয়াসহ ইউক্রেনের রুশ অধিকৃত অঞ্চলে বসবাসকারী লোকদের সুরক্ষার জন্য কাজ করা হচ্ছে।

এদিকে বিতর্কিত ভোটকে অবৈধ ও জবরদস্তিমূলক আখ্যা দিয়েছে ইউক্রেন ও পশ্চিমা মিত্ররা। দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খারসনে তাড়াহুড়ো করে গণভোটের আয়োজন করে রাশিয়া। চারটি এলাকা সম্মিলিতভাবে ইউক্রেনের ১৫ শতাংশ ভূখণ্ড। এসব এলাকার প্রায় ৪০ লাখ মানুষ বিতর্কিত গণভোটে অংশগ্রহণের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হয়েছিলেন।

ভোটে নির্বাচনী কর্মকর্তারা সেনা সদস্যদের পাহারায় মানুষের বাড়িতে বাড়িতে ব্যালট বাক্স নিয়ে গেছে। শুধু গতকাল মঙ্গলবার ভোটকেন্দ্র খোলা হয়। আন্তর্জাতিক স্বীকৃতি না থাকায় গণভোটের এই প্রক্রিয়া কোনো স্বতন্ত্র গোষ্ঠী পর্যবেক্ষণ করেনি।

রুশপন্থী কর্মকর্তারা জানিয়েছেন, গণভোট সম্পন্ন হওয়া চারটি অঞ্চলের সবগুলোতেই সব কটি ব্যালট গণনা সম্পন্ন হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযানে থাকা রুশ বাহিনী এসব অঞ্চলগুলোতে ব্যাপক হামলা চালিয়ে দখল করে নেয়। তবে সম্প্রতি খারকিভসহ বেশ কিছু এলাকা পুনরুদ্ধারের দাবি করেছে কিয়েভ। পাল্টা হামলার মুখে ক্রমাগত পেছনে সরে যাচ্ছে রশ বাহিনী।
সূত্র : সিএনএন।



সাতদিনের সেরা