kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইউক্রেনের ভূখণ্ড যুক্ত করে নেওয়ার ঘোষণা দিতে পারেন পুতিন

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ২২:১২ | পড়া যাবে ৩ মিনিটে



ইউক্রেনের ভূখণ্ড যুক্ত করে নেওয়ার ঘোষণা দিতে পারেন পুতিন

ভ্লাদিমির পুতিন-ছবি: এএফপি

ইউক্রেনের লুহানস্ক, দোনেত্স্ক, জাপোরিঝিয়া ও খেরসনে পাঁচ দিনব্যাপী গণভোটের শেষ দিন ছিল মঙ্গলবার। ধারণা করা হচ্ছে, অঞ্চলগুলো নিজের দেশের সঙ্গে জুড়ে নেওয়ার ব্যাপারে আগামী শুক্রবারই আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত এক বৈঠকে পুতিন বলেন, ‘গণভোট অনুষ্ঠিত হওয়া ওই অঞ্চলগুলোর মানুষদের বাঁচানোই আমাদের সমগ্র সমাজের এবং সম্পূর্ণ দেশের মনোযোগের কেন্দ্রবিন্দু। ’

রুশ বার্তা সংস্থা তাস বলছে, পুতিন অধিভুক্তির ওই ঘোষণা দেবেন সম্ভবত আইনসভার উদ্দেশে ভাষণদানকালে।

বিজ্ঞাপন

এরই মধ্যে শুক্রবারের এক গুরুত্বপূর্ণ আয়োজন উপলক্ষে রাশিয়ার সিনেটরদের তিনটি কভিড পরীক্ষা করাতে বলা হয়েছে। সাধারণত ক্রেমলিনে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের আগে বাধ্যতামূলকভাবে এই তিন পরীক্ষা করাতে হয়। তবে শুক্রবারের আগেও পুতিন অধিভুক্তির ঘোষণা দিতে পারেন বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। ২০১৪ সালে ক্রিমিয়া অধিভুক্তির গণভোট অনুষ্ঠিত হওয়ার মাত্র দুই দিন পরেই আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন তিনি। এমনকি আইনসভায় খসড়া চুক্তি জমা দেওয়ার আগেই বিশেষ স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়েছিল ক্রেমলিনে।

যা বলছে আন্তর্জাতিক মহল

ক্রিমিয়ার মতো নতুন গণভোটের ফলাফলও মানা হবে না বলে আগেভাগেই সতর্ক করেছে কিয়েভ ও তার মিত্ররা। পর্যবেক্ষকদের মতে, নতুন অধিভুক্তিকে গণভোটের মোড়কে বৈধতা দেওয়ার চেষ্টায় ত্রুটি রাখছে না ক্রেমলিন।

জানা গেছে, ব্যালট গণনার জন্য আলাদা সময় থাকছে এবং ওই সময় পার হওয়ার পর নির্বাচন কমিশন চার অঞ্চলের প্রত্যেকটিতে অস্থায়ী ফলাফল ঘোষণা করবে।

যে ভূমিকা রাখবে রাশিয়ার আইনসভা

নিয়মানুসারে গণভোটে অধিভুক্তির পক্ষে ভোট পড়লে রাশিয়ার দ্বিকক্ষবিশিষ্ট আইনসভার নিম্নকক্ষ দুমা আনুষ্ঠানিকভাবে চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যোগ করে নেওয়ার এক সমঝোতায় সম্মতি দেবে। রুশ গণমাধ্যম রিয়া নভোস্তি এবং তাস একাধিক আইনসভা সূত্রের বরাতে জানিয়েছে, অধিভুক্তির খসড়া প্রস্তাব মঙ্গলবার বিকেলেই উত্থাপিত হওয়ার কথা এবং তা করা হলে দুমা সেই প্রস্তাবে বুধবার সম্মতি দিতে পারে। এরপর খসড়া প্রস্তাবটি পৌঁছে যাবে আইনসভার উচ্চকক্ষ কেন্দ্রীয় পরিষদে। সেখানের আনুষ্ঠানিকতা বুধবার বা বৃহস্পতিবার নাগাদ সম্পন্ন হতে পারে।

আইনসভার স্পিকার ভিয়াতচেস্লাভ ভলোদিন গত সপ্তাহেই বলেছেন, ইউক্রেনের ওই চার অঞ্চলের অধিভুক্তিতে সমর্থন থাকবে তাঁর।

সূত্র: এএফপি, বিবিসি



সাতদিনের সেরা