kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাশিয়ায় নাগরিকত্ব পেলেন মার্কিন গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেন

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৫২ | পড়া যাবে ১ মিনিটে



রাশিয়ায় নাগরিকত্ব পেলেন মার্কিন গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেন

মার্কিন গোয়েন্দা সংস্থার সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবিসি জানিয়েছে, সোমবার স্নোডেনের নাগরিকত্ব মঞ্জুর করে একটি ডিক্রিতে সই করেছেন রুশ প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক চুক্তিভিত্তিক কর্মকর্তা ছিলেন এডওয়ার্ড স্নোডেন। ২০১৩ সালে গোপন নথি ফাঁস করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর ভিত নাড়িয়ে দেওয়া এই ব্যক্তি দেশ ছেড়ে পালিয়ে গিয়ে রাশিয়ায় আশ্রয় নিয়েছিলেন।

বিজ্ঞাপন

এত বছর পর আজ রাশিয়া তাকে নাগরিকত্ব দিল। স্নোডেন তাৎক্ষণিকভাবে অবশ্য এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি। ক্রেমলিন এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

রাশিয়ার নাগরিকত্ব মঞ্জুর করে ৭২ জন বিদেশি-বংশোদ্ভূত ব্যক্তির যে তালিকায় স্বাক্ষর করেছেন ভ্লাদিমির পুতিন, তাতেই রয়েছে স্নোডেনের নাম।

এদিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফৌজদারি বিচারের জন্য স্নোডেনের হস্তান্তর কয়েক বছর ধরে চেয়ে আসছে যুক্তরাষ্ট্র।

কিন্তু ২০২০ সালে রাশিয়ায় স্নোডেনকে সে দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়। এই অনুমতি পাওয়ার পরই রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার জন্য স্নোডেনের পথ সুগম হয়।

স্নোডেন নাগরিকত্ব পাওয়ায় তার স্ত্রী লিন্ডসে মিলসও রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করবেন বলে জানিয়েছেন স্নোডেনের আইনজীবী।  
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা