kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিনজো আবের শেষকৃত্য আজ, জাপানে বিক্ষোভ

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ১১:১৮ | পড়া যাবে ২ মিনিটে



শিনজো আবের শেষকৃত্য আজ, জাপানে বিক্ষোভ

জাপানের নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্য আজ। তার শেষকৃত্যকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়েছে জাপানে। বিবিসি জানিয়েছে, কয়েক হাজার বিক্ষোভকারী জমায়েত হয়েছে।

শিনজো আবের শেষকৃত্যে উপস্থিত থাকতে সারা বিশ্বের নেতারাও টোকিওতে জমায়েত হচ্ছেন।

বিজ্ঞাপন

গতকাল সোমবার রাজধানী টোকিওর রাজপথে বিক্ষুব্ধ মানুষের ঢল নেমেছিল।  

জাপানের প্রচলিত প্রথা অনুযায়ী রাজপরিবারের জন্য শুধু আয়োজিত হয় রাষ্ট্রীয় শেষকৃত্য। এর আগে দুজন প্রধানমন্ত্রীকেও অবশ্য দেওয়া হয়েছিল এই সম্মান।  

জাপানিরা মনে করেন, শিনজো আবে কোনোভাবেই পৌঁছাতে পারেননি সেই পর্যায়ে। এজন্য আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়াকে ‘বাড়তি আয়োজন’ আখ্যা দিচ্ছেন তারা।  

তার ওপর মহা আড়ম্বরে করা হচ্ছে শিনজো আবের শেষকৃত্য। ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার চেয়েও শিনজো আবের ‘শেষ বিদায় অনুষ্ঠান’-এর খরচ বেশি। এটাও মেনে নিতে পারছে না জাপানিরা।

প্রসঙ্গত, জাপানের দীর্ঘতম সময়ের প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে (৬৭)। চলতি বছরের জুলাই মাসে নির্বাচনী সমাবেশে গুলিবিদ্ধ হয়ে নিহত হন তিনি।

আজ মঙ্গলবারের আয়োজনের জন্য প্রায় ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। জুলাইয়ে শিনজো আবেকে দেওয়া সুরক্ষায় ত্রুটির কথা আগেই স্বীকার করেছে পুলিশ। নিরাপত্তাগত সেই ত্রুটির যেন পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য কঠোরভাবে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

শেষকৃত্যে আবের কৃতকর্মের স্মৃতিচারণা করবেন বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শেষকৃত্যে উপস্থিত থাকবেন।
সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা