kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভুল স্বীকার করল রাশিয়া

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



ভুল স্বীকার করল রাশিয়া

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেওয়ার জন্য রিজার্ভ সৈন্য সমাবেশের ডাক দেওয়ার বিষয়টি ভুল ছিল বলে স্বীকার করে নিয়েছে ক্রেমলিন। বিবিসি জানিয়েছে, রাশিয়ায় জনগণ বিক্ষোভ অব্যাহত রাখলে ক্রেমলিনের তরফ থেকে ঘোষণাটি এলো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেছেন, জারি করা আদেশ লঙ্ঘন করা হচ্ছে। সব ভুল ঠিক করে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক বাহিনীতে কাজের অভিজ্ঞতা না থাকা ব্যক্তিদেরও রিজার্ভ সৈন্যের জন্য ডাকা হচ্ছে। বৃদ্ধ ও প্রতিবন্ধীদেরও ডাকা হচ্ছে। গত সপ্তাহে পুতিনের জারি করা আদেশকে কেন্দ্র করে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

ভ্লাদিমির পুতিন গত ২১ সেপ্টেম্বর আংশিক সেনা সমাবেশের ঘোষণা দেন। এরপর প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, তিন লাখ রিজার্ভ সৈন্যকে ডাকা হবে।

তবে রুশবিরোধী সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সেনা সমাবেশের জন্য ১০ লাখের বেশি মানুষকে ডাকতে পারে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের আদেশে যে সেনাসংখ্যার কথা বলা হয়েছে, তার চেয়েও অনেক বেশি মানুষকে ডাকা হবে। তবে সেই সংখ্যাটা গোপন রাখা হয়েছে।

ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর বেশ কয়েকজন সামরিক বিশেষজ্ঞ বলেছেন, হামলা শুরুর সাত মাস পর এসে রাশিয়ার রিজার্ভ সৈন্য ডাকার অর্থ হচ্ছে- ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ সেনারা খুব খারাপভাবে ব্যর্থ হচ্ছে।

রিজার্ভ সৈন্য ডাকার পর থেকে রাশিয়ায় বিক্ষোভে অন্তত দুই হাজারের বেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এরপর গতকাল সোমবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, ভুল করা হয়েছিল।  

তিনি আরো বলেন, কিছু অঞ্চলের গভর্নররা পরিস্থিতি ঠিক করার ব্যাপারে সক্রিয়ভাবে কাজ করছেন।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা