kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইজিয়ামে আরো দুটি গণকবরে শতাধিক মৃতদেহ পাওয়া গেছে : জেলেনস্কি

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৮:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ইজিয়ামে আরো দুটি গণকবরে শতাধিক মৃতদেহ পাওয়া গেছে : জেলেনস্কি

ইউক্রেনের ইজিয়ামে গণকবর। (ছবি : রয়টার্স)

রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করা ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামে শতাধিক মানুষের মৃতদেহের আরো দুটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। রবিবার রাতে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস প্রচারিত ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সাক্ষাৎকার থেকে এ তথ্য জানা গেছে। খবর রয়টার্সের।

সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছেন, 'আজ আমি আরো তথ্য পেয়েছি।

বিজ্ঞাপন

আরো দুটি গণকবরের খোঁজ পাওয়া গেছে। বড় বড় এসব গণকবরে শত শত মানুষের মরদেহ রয়েছে। আমরা ছোট শহর ইজিয়ামের কথা বলছি। '

তবে নতুন খুঁজে পাওয়া দুটি গণকবরের ব্যাপারে রুশ কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। অন্যদিকে মস্কো নিয়মিতভাবে ইউক্রেন যুদ্ধে নৃশংসতা এবং বেসামরিক নাগরিকদের আক্রমণের অভিযোগ অস্বীকার করে আসছে।

গত সপ্তাহে তারা একটি গণকবর থেকে ৪৩৬ জনের মরদেহ উদ্ধার শেষ করেছে। আঞ্চলিক গভর্নর বলেছেন, এদের বেশির ভাগেরই সহিংস মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে ৩০ জনকে মৃত্যুর আগে নির্যাতন করার প্রাথমিক আলামত পাওয়া গেছে। একটি গণকবর থেকে ১৭ জন সৈন্যের মরদেহও উদ্ধার করা হয়েছে।

রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর জারি করা নিষেধাজ্ঞা নিয়ে জেলেনস্কি সাক্ষাৎকারে বলেছেন, 'নিষেধাজ্ঞা চালিয়ে যেতে হবে। নিষেধাজ্ঞাগুলোর যেমন রাজনৈতিক প্রভাব থাকবে তেমনি অর্থনৈতিক প্রভাবও থাকবে। '

এলাকাটি কয়েক মাস ধরে রাশিয়ার দখলে ছিল। ইউক্রেনের কর্তৃপক্ষ এই মাসের শুরুর দিকে ইজিয়ামের একটি বনাঞ্চলে একটি বড় গণকবর খুঁজে পায়। কর্তৃপক্ষ তাদের মৃত্যু পরিস্থিতি নিয়ে তদন্ত শুরু করেছে।

সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা