kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

নিজের দলের নাম ঘোষণা করলেন গুলাম নবী আজাদ

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



নিজের দলের নাম ঘোষণা করলেন গুলাম নবী আজাদ

গুলাম নবী আজাদ-ছবি:আনন্দবাজার পত্রিকা

নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করলেন ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নেতা গুলাম নবী আজাদ। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি জানালেন, তাঁর দলের নাম ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’, যা হবে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক এবং সব ধরনের প্রভাব থেকে মুক্ত।

দলীয় পতাকাও প্রকাশ করেছেন গুলাম নবী আজাদ। পতাকায় রয়েছে তিনটি রঙ- হলুদ, নীল ও সাদা।

বিজ্ঞাপন

সাবেক কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবী প্রায় এক মাস আগে কংগ্রেস ছাড়েন। তার পর জনসভা করে নিজের দল গঠনের কথা ঘোষণা করেছিলেন। সেখানে জানিয়েছিলেন, তাঁর দলের উদ্দেশ্য হবে জম্মু ও কাশ্মীরকে আবার রাজ্যের মর্যাদা দেওয়া এবং বাসিন্দাদের জমি এবং কাজের অধিকার পুনরুদ্ধার। আজাদ এ-ও জানিয়েছিলেন, তাঁর দলের নাম কী হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন জম্মু ও কাশ্মীরের মানুষ। দলের নাম, লক্ষ্য নিয়ে রবিবার কর্মী-সমর্থকদের সঙ্গে বৈঠক করেছিলেন গুলাম। তার পরেই সোমবার ঘোষণা এলো।

২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম নবী আজাদ। রাজ্যসভায় বিরোধী নেতা ছিলেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বাড়ছে বলে অভিযোগ উঠেছিল কংগ্রেসের ভেতরমহলে। এমনকি দলের একাংশ মনে করেছিল, তিনি বিজেপিতে যোগ দেবেন। গুলাম অবশ্য বরাবর সেই অভিযোগ উড়িয়ে দিয়ে আসছিলেন। শেষ পর্যন্ত গত মাসে শীর্ষ নেতৃত্বের ‘ব্যর্থতার’ দিকে আঙুল তুলে কংগ্রেস থেকে ইস্তফা দেন গুলাম।

কংগ্রেস ছাড়ার পর জম্মুর সৈনিক কলোনিতে প্রথম জনসভায় গুলাম বলেছিলেন, ‘‘কংগ্রেস আমাদের রক্তে তৈরি। কম্পিউটার দিয়েও নয়, টুইটার দিয়েও তৈরি হয়নি। কিছু লোক আমাদের অপমান করার চেষ্টা করছেন। তাঁরা জানেন না কম্পিউটার বা টুইটে সব মানুষ অভ্যস্ত নন। সে কারণেই কংগ্রেসকে আর মাটির কাছাকাছি দেখা যায় না। ’’ রাহুলের দল পরিচালনা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা