kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

পুতিন জেনেশুনে নাগরিকদের মৃত্যুর জন্য পাঠাচ্ছেন: জেলেনস্কি

অনলাইন ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২২ ১৪:০২ | পড়া যাবে ২ মিনিটে



পুতিন জেনেশুনে নাগরিকদের মৃত্যুর জন্য পাঠাচ্ছেন: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জেনেশুনেই নিজ দেশের নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল শনিবার এক ভাষণে রুশ নাগরিকদের উদ্দেশে তিনি আরো বলেন, তাদের দেশের প্রেসিডেন্ট জেনেশুনেই নাগরিকদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন।

এনডিটিভি জানিয়েছে, রুশ ভাষায় দেওয়া ওই ভাষণে ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সামরিক বাহিনীকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন। জেলেনস্কি বলেন, আপনাদের সঙ্গে সভ্য আচরণ করা হবে।

বিজ্ঞাপন

আপনারা কোন পরিস্থিতিতে আত্মসমর্পণ করেছেন তা কেউ জানতে পারবে না।

চলতি সপ্তাহে স্বেচ্ছায় আত্মসমর্পণ ও যুদ্ধের ময়দান থেকে পালিয়ে যাওয়ার ব্যাপারে কঠোর শাস্তির বিধান রেখে একটি আইন পাস করেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই ওই আইন পাস করা হয়েছে। মস্কোর এই পদক্ষেপের কয়েক ঘণ্টার মাথায় রুশ সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানান জেলেনস্কি।

জেলেনস্কি বলেছেন, বিদেশে যুদ্ধাপরাধী হিসেবে মারা যাওয়ার চেয়ে রুশ সেনাবাহিনীতে বাধ্যতামূলকভাবে নাম লেখানোর বিষয়টি প্রত্যাখ্যান করা ভালো।

অন্যদিকে ভ্লাদিমির পুতিন বলেছেন- মাতৃভূমি, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা আর জনগণের নিরাপত্তা রক্ষার জন্য সেনা সমাবেশের নির্দেশ দেওয়া হয়েছে। ইউক্রেনে আগ্রাসনের জেরে প্রেসিডেন্ট পুতিনের সামরিক সংহতি ঘোষণার পর দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়।  

বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে। বিক্ষোভ-প্রতিবাদের জেরে শনিবার আরো ৭২৪ জনকে আটকের খবর পাওয়া গেছে।
সূত্র: এনডিটিভি।



সাতদিনের সেরা