kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

রানির চেয়ে বেশি খরচ হবে আবের অন্ত্যেষ্টিক্রিয়ায়, জাপানে ক্ষোভ

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২২ ২০:০১ | পড়া যাবে ২ মিনিটে



রানির চেয়ে বেশি খরচ হবে আবের অন্ত্যেষ্টিক্রিয়ায়, জাপানে ক্ষোভ

আগামী সপ্তাহে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়া রাষ্ট্রীয়ভাবে অনুষ্ঠিত হবে। কিন্তু দেশটির মানুষ অনুষ্ঠানের উচ্চ ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছে। কারণ, আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় ১৬৬ কোটি ইয়েন খরচ করার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। যা রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচের চেয়েও অনেক বেশি।

বিজ্ঞাপন

আর এ নিয়ে জাপানজুড়ে তীব্র সমালোচনার ঝড় উঠেছে।

জানা গেছে, রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ হয়েছে ১৩০ কোটি ইয়েন।  

চলতি বছরের জুলাইতে আবেকে গুলি করে হত্যা করা হয়। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানটি আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে ইভেন্ট কম্পানি মুরায়ামাকে।  

এর আগে টোকিও অলিম্পিকে ১৩০ কোটি ডলার ব্যয় করে জাপান সরকার। যা আনুমানিক বাজেটের প্রায় দ্বিগুণ ছিল এবং তখনও এ নিয়ে বিতর্ক তৈরি হয়।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপান সরকার আবের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ২৫ কোটি ইয়েন আনুমানিক ব্যয় ঠিক করেছিল। জাপানের মন্ত্রী পরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, অনুষ্ঠানের নিরাপত্তা বাহিনীর জন্য ৮০ কোটি ইয়েন এবং গণ্যমান্য ব্যক্তিদের আমন্ত্রণের জন্য ৬০ কোটি ইয়েন খরচ হবে বলে আশা করা হচ্ছে।

হিরোকাজু আরও জানিয়েছেন, আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ বেড়ে ১৭০ কোটি ইয়েনও হতে পারে।   

সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার অফিসের কাছে এক ব্যক্তি আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরোধিতা করে নিজের গায়ে আগুন দিয়েছেন।  

সূত্র: এনডিটিভি।



সাতদিনের সেরা