kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারতে ভারি বৃষ্টি ও বজ্রপাতে ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ভারি বৃষ্টি ও বজ্রপাতে ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আবাসিক ভবনে বজ্রপাতের দৃশ্য। (ছবি : এএফপি)

বিপজ্জনক আবহাওয়ার কারণে গত ২৪ ঘণ্টায় ভারতের উত্তরাঞ্চলে কমপক্ষে ৩৬ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে বজ্রপাতে মারা গেছে ১২ জন এবং বাড়িঘর ধসে মারা গেছে ২৪ জন। খবর আলজাজিরার।

ভারতের ত্রাণ কমিশনার রণভীর প্রসাদ বলেছেন, উত্তর প্রদেশ রাজ্য জুড়ে অবিরাম বৃষ্টিতে বাড়িঘর ধসে ২৪ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদন থেকে জানা যায়, স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মোহাম্মদ উসমান নামের ১৫ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়। প্রয়াগরাজ শহরে তার বন্ধুর বাড়ির ছাদে ওঠার পর বজ্রপাতে মারা যায় সে। তার বন্ধু আজনানও বজ্রপাতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছে।

উসমানের বাবা মোহাম্মদ আইয়ুব বলেছেন, তারা ছাদে পা রাখার সাথে সাথেই বজ্রপাত আঘাত হানে। এতে ঘটনাস্থলেই তার ছেলের মত্যু হয়।

রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, গত পাঁচ দিনে এ নিয়ে ৩৯ জন বজ্রপাতে মারা গেছে। তাই বজ্রপাত থেকে নিজেকে রক্ষা করার উপায় নিয়ে নির্দেশনা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

ভারতের বর্ষা মৌসুমে বজ্রপাত সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বজ্রপাতের ঘটনা বেশি ঘটে থাকে।

ভারতের আবহাওয়া দপ্তরের সাথে কাজ করেন বিশেষজ্ঞ কর্নেল সঞ্জয় শ্রীবাস্তব। তিনি বলেছেন, বন উজাড়, জলের সংস্থান হ্রাস এবং দূষণ জলবায়ু পরিবর্তনের কারণ। আর এসবই বজ্রপাত ঘটায়।

বৈশ্বিক উষ্ণতাও বজ্রপাতের হার বাড়িয়েছে বলে জানিয়েছেন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের মহাপরিচালক সুনিতা নারাইন।

সরকারী পরিসংখ্যান অনুসারে প্রতি বছর ভারতে প্রায় আড়াই হাজার মানুষ বজ্রপাতে মারা যায়। যুক্তরাষ্ট্রে যার সংখ্যা মাত্র ৪৫।

সূত্র : আলজাজিরা।



সাতদিনের সেরা