kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

সিরিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকা ডুবে নিহত ৬১

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২২ ১৬:১৫ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকা ডুবে নিহত ৬১

ছবি : রয়টার্স।

সিরিয়ার উপকূলে ডুবে যাওয়া নৌকায় ৬১ জন অভিবাসীর মৃতদেহ পাওয়া গেছে। এ ছাড়া বেঁচে যাওয়া ২০ জন সিরিয়ার টারতুস শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন। উদ্ধার অভিযান এখনো চলছে। লেবাননের পরিবহনমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

খবর বিবিসির।

বৃহস্পতিবার নৌকাটি ডুবে যাওয়ার সময় এতে ১২০ থেকে ১৫০ জনের মতো ছিল বলে ধারণা করছেন দেশটির কর্মকর্তারা। তাদের মধ্যে নারী-শিশুসহ লেবানিজ, সিরিয়ান এবং ফিলিস্তিনি নাগরিক ছিল। তবে কী কারণে দুর্ঘটনা ঘটেছে তা স্পষ্ট নয়।

সিরিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে অবস্থিত টারতুস শহর লেবাননের বন্দর শহর ত্রিপোলি থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত। অভিবাসী ও শরণার্থীদের বহনকারী নৌকাটি লেবানন থেকে যাত্রা করেছিল এবং পথিমধ্যে সিরিয়ার উপকূলে এটি ডুবে যায়। আর এতেই এই হতাহতের ঘটনা ঘটে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের তথ্য অনুসারে, লেবাননে আনুমানিক ১৫ লাখ সিরীয় শরণার্থী এবং অন্যান্য দেশ থেকে প্রায় ১৪ হাজার শরণার্থী রয়েছে। দেশটি কভিড-১৯ এবং ২০২০ সালে বৈরুত বন্দরে বিস্ফোরণের ফলে  অর্থনৈতিক সংকটে পড়েছে। যেখানে ৮০ শতাংশের বেশি মানুষ খাদ্য ও ওষুধের জন্য সংগ্রাম করছে। এমন পরিস্থিতি দেশটির অভিবাসী জনসংখ্যার ওপর মারাত্মক প্রভাব ফেলছে। তাদের অনেকেই ইউরোপসহ অন্য দেশে পালিয়ে যাচ্ছে।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা