kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

সিরিয়ার উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত ৩৪

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়ার উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত ৩৪

ছবি: বিবিসি

সিরিয়ার উপকূলে নৌকাডুবির ঘটনায় অন্তত ৩৪ অভিবাসীর মৃত্যু হয়েছে।  দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর টারতুসের একটি হাসপাতালে বেঁচে যাওয়া ২০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। জীবিতদের উদ্ধৃতি দিয়ে কর্মকর্তারা বলেছেন নৌকাটি লেবাননের বন্দর শহর ত্রিপোলির কাছে মিনিয়েহ থেকে ১২০ থেকে ১৫০ জনকে নিয়ে যাচ্ছিল। তারা আরো জানিয়েছেন, প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধার অভিযান চলছে।

বিজ্ঞাপন

সিরিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে অবস্থিত, টারতুস লেবাননের বন্দর শহর ত্রিপোলি থেকে প্রায় ৩০মাইল (৫০ কিমি) উত্তরে অবস্থিত। অভিবাসী ও শরণার্থীদের বহনকারী এই নৌকাটি লেবানন থেকে যাত্রা করেছিল এবং পথিমধ্যে সিরিয়ার উপকূলে এটি ডুবে যায়। আর এতেই এই হতাহতের ঘটনা ঘটে।

ইউএনএইচসিআর অনুসারে লেবাননে আনুমানিক ১.৫ মিলিয়ন সিরীয় শরণার্থী এবং অন্যান্য দেশ থেকে প্রায় ১৪,০০০ শরণার্থী রয়েছে। দেশটিতে কোভিড এবং ২০২০ সালে বৈরুত বন্দরে বিস্ফোরণের ফলে  অর্থনৈতিক সংকটে পড়েছে। যেখানে ৮০ শতাংশের এর বেশি মানুষ খাদ্য ও ওষুধের জন্য সংগ্রাম করছে। পরিস্থিতি দেশটির অভিবাসী জনসংখ্যার উপর মারাত্মক প্রভাব ফেলছে, যারা ইউরোপ সহ অন্য দেশে পালিয়ে যাচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে তুরস্কের উপকূলে লেবানন থেকে ইউরোপে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে শিশুসহ ছয়জন নিহত হয়। দেশটির কোস্টগার্ড জানিয়েছে, চারটি নৌকা থেকে ৭৩ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

সূত্র : বিবিসি নিউজ।



সাতদিনের সেরা