kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০২২ । ১২ আশ্বিন ১৪২৯ ।  ৩০ সফর ১৪৪৪

গণ সমাধিস্থলের অনেকে নির্যাতনের শিকার: জেলেনস্কি

অনলাইন ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২২ ১২:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



গণ সমাধিস্থলের অনেকে নির্যাতনের শিকার: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশে একটি গণ সমাধিস্থলে তদন্তকারীরা অনুসন্ধান চালিয়ে প্রমাণ পেয়েছেন যে- সেখানে সমাধিস্থ করা কয়েকজনকে নির্যাতন করা হয়েছিল। তাদের মধ্যে কয়েকজনের শরীরের হাড় ভাঙা এবং গলায় দড়ি পাওয়া গেছে।

সম্প্রতি রুশ বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করা ইজিয়ামের নিকটবর্তী স্থানটি ইউক্রেনে আবিষ্কৃত বৃহত্তম গণ সমাধিস্থলগুলোর অন্যতম বলে ধারণা করছেন সরকারি কর্মকর্তারা।

আলজাজিরা জানিয়েছে, ইজিয়ামে এক সমাধিস্থলে অন্তত ৪৪০টি কবরের সন্ধান পাওয়া গেছে।

বিজ্ঞাপন

পুনরুদ্ধার করা শহরটি এরই মধ্যে পরিদর্শন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেছেন, সেখানে চার শতাধিক কবরের সন্ধান পাওয়া গেছে। নির্যাতন করে, গুলি চালিয়ে এবং গোলার আঘাতে হত্যা করা শত শত বেসামরিক নাগরিক, শিশু, প্রাপ্তবয়স্ক এবং সৈন্যদের দেহ ইজিয়ামের পিশচানস্ক সমাধিস্থলের পাশেই পাওয়া গেছে।

খারকিভ অঞ্চল পুলিশের প্রধান তদন্ত কর্মকর্তা সেরহেই বলভিনভ জানান, ইজিয়াম শহরে গণহারে কবরের সন্ধান পাওয়া গেছে। সবগুলো লাশের ফরেনসিক পরীক্ষা করা হবে।

তিনি আরো বলেন, আমি বলতে পারি- এটা দখলমুক্ত কোনো এলাকার অন্তর্ভুক্ত একটি বড় শহরে গণহারে কবরের একটি স্থান। সেখানে অন্তত ৪৪০ জনের লাশ সমাহিত করা হয়েছে।

এর আগে এক ভিডিও বার্তায় ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া সব জায়গায় মৃত্যুর চিহ্ন রেখে যাচ্ছে। এজন্য দেশটিকে অবশ্যই জবাবদিহির আওতায় আনতে হবে।
সূত্র: সিএনএন



সাতদিনের সেরা