kalerkantho

শনিবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ৯ আশ্বিন ১৪২৯ ।  ২৭ সফর ১৪৪৪

শোনার ভুলে বিমানবন্দরে তুলকালাম

অনলাইন ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০২২ ১৮:০৮ | পড়া যাবে ২ মিনিটে



শোনার ভুলে বিমানবন্দরে তুলকালাম

ভারতের মধ্য প্রদেশের ভোপালে রাজা ভোজ আন্তর্জাতিক বিমানবন্দর। (ছবি : আনন্দবাজার)

সামান্য শোনার ভুলের মাসুল গুনতে হলো ঘণ্টাখানেকের তোলপাড় করা কার্যকলাপে। ভারতের মধ্য প্রদেশের ভোপালে রাজা ভোজ আন্তর্জাতিক বিমানবন্দরে ঘটেছে এমন এক ঘটনা। কর্তব্যরত এক তরুণীর কাছে আসা ফোনে বিমান পরিবহণে বহুল ব্যবহৃত একটি শব্দ প্রয়োগ করা হয়। কিন্তু তরুণীর শোনার ভুলে শব্দটি বদলে হয়ে যায় 'ব্লাস্ট'।

বিজ্ঞাপন

অতঃপর বিমানবন্দর জুড়ে তুলকালাম, জারি করা হয় জরুরি অবস্থা।

জানা গেছে, সকাল সাড়ে নয়টা নাগাদ বিমানবন্দরে ইন্ডিগো এয়ারলাইনসের টিকেট কাউন্টারে একটি ফোন আসে। ফোনটি ধরেন সদ্য কাজে যোগ দেওয়া এক তরুণী। তাকে ফোনে জিজ্ঞেস করা হয় আগ্রাগামী বিমানে 'বালাস্ট' এর কি অবস্থা? কিন্তু সেই তরুণীর ভুল শোনায় 'বালাস্ট' শব্দটি হয়ে যায় 'ব্লাস্ট', অর্থাৎ বিস্ফোরণ।

রেল ও বিমান পরিবহণে বহুল ব্যবহৃত শব্দ 'বালাস্ট'। যার অর্থ বাড়তি ওজন। কোনো বিমানে প্রয়োজনের তুলনায় কম যাত্রী থাকলে মাঝ আকাশে বিমানের নিয়ন্ত্রণ বজায় রাখতে সমস্যায় পড়েন পাইলটরা। তাই বিমানের পেটে অতিরিক্ত ভারি কিছু পণ্য চাপিয়ে ওজন নিয়ন্ত্রণ করা হয়। একেই বিমান পরিবহণে 'বালাস্ট' বলা হয়। ফোনে আগ্রাগামী বিমানের সেই বালাস্টের অবস্থাই জানতে চাওয়ে হয়েছিল। কিন্তু সদ্য কাজে যোগ দেওয়া কারণে তরুণীর কাছে শব্দটি অচেনা ছিল।

এদিকে বিস্ফোরণের আশঙ্কার কথা আলোর বেগে ছড়িয়ে পড়ে বিমানবন্দরে। এমনকি জরুরি অবস্থাও জারি করা হয়। বিমানবন্দরের কর্মকর্তা অমৃত মিনজ জানিয়েছেন, সেই সময় একটি গাড়ি দ্রুত বেগে বিমানবন্দরে ঢুকছিল। জরুরি অবস্থা জারির সময় গাড়িটি টায়ার কিলারের উপরে ছিল। টায়ার কিলার এক ধরনের কাঁটা যা নিরাপত্তার জন্য রাস্তার মধ্যে বসানো হয়। সঙ্কেত পেলেই সেই কাঁটা সোজা হয়ে রাস্তার উপরে উঠে যায় এবং তাতে আটকে যায় গাড়ির চাকা। আচমকা জরুরি অবস্থা জারি হতেই টায়ার কিলার চালু হয়ে যায় এবং সেই গাড়ির চাকা টুকরো টুকরো হয়ে যায়। অমৃত বলেছেন, 'বিমানবন্দর কর্তৃপক্ষ এই ঘটনার জন্য আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থী। '

এত তুলকালামের পরে যখন বোঝা যায় সেই তরুণী ভুল শুনেছিলেন, তখন জরুরি অবস্থা ফিরিয়ে নেন বিমানবন্দর কর্তৃপক্ষ। এবং স্বাভাবিক ভাবে বিমান ওঠানামা শুরু হয়।

তবে যেই তরুণীর ভুল শোনায় এত কাণ্ড তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গেছে।

খবর : আনন্দবাজার।



সাতদিনের সেরা