kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাকিস্তানে বন্যা : ‘টেকসই নিয়ন্ত্রণ ব্যবস্থা’র আহ্বান প্রধানমন্ত্রী শাহবাজের

অনলাইন ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানে বন্যা : ‘টেকসই নিয়ন্ত্রণ ব্যবস্থা’র আহ্বান প্রধানমন্ত্রী শাহবাজের

পাকিস্তানের বন্যার দৃশ্য (ছবি : এপি)

পাকিস্তানে বন্যায় প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় একটি ‘টেকসই নিয়ন্ত্রণ ব্যবস্থা’র আহ্বান জানিয়েছেন। যার অভাবকে এই বর্ষায় পাকিস্তানে অভূতপূর্ব বৃষ্টিপাত এবং বন্যার সূত্রপাতের প্রাথমিক কারণ হিসেবে ভাবা হচ্ছে।  এদিকে বুধবার বন্যার কারণে ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বন্যার ভয়াবহ মাত্রার জন্য কর্তৃপক্ষ বন্যা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে।

বিজ্ঞাপন

সরকারি হিসাবে মোট জনসংখ্যার ১৫ শতাংশ, অর্থাৎ তিন কোটি ৩০ লাখ মানুষ বন্যায় আক্রান্ত।

বুধবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একটি দৈনিক পরিস্থিতি প্রতিবেদনে দেখা গেছে, বন্যায় গত ২৪ ঘণ্টায় আরো ১৮ জন মানুষ মারা গেছে। ১৪ জুন থেকে এখন পর্যন্ত মৃতের সংখ্যা এক হাজার ৩৪৩ জন।

ন্যাশনাল ফ্লাড রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনএফআরসিসি) একটি পৃথক বিবৃতিতে এই সংখ্যা নিশ্চিত করে আরো জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বন্যার কারণে ১৭ জন আহত হয়েছে। এখন পর্যন্ত মোট আহতের সংখ্যা ১২ হাজার ৭২০ জন।  

বিবৃতিতে আরো বলা হয়েছে, আজ খাইবারপাখতুনখোয়া, আজাদ জম্মু ও কাশ্মীর এবং গিলগিট-বালতিস্তানের কিছু অংশের পাশাপাশি পার্শ্ববর্তী পাহাড়গুলোতে বজ্রপাতসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এই সময় দেশের অন্যান্য অঞ্চলের আবহাওয়া গরম এবং আর্দ্র থাকবে।

আজ সকালে এনএফআরসিসির এক বৈঠকের পর জানানো হয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দুটি প্রদেশ সিন্ধু ও বেলুচিস্তানের বন্যা পরিস্থিতি এবং পুনর্বাসন কার্যক্রম নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে। যোগাযোগ অবকাঠামো মেরামত এবং বন্যাকবলিত এলাকার বাসিন্দাদের পুনর্বাসনকে অগ্রাধিকার দিতে ক্ষতিগ্রস্ত এলাকার ডিজিটাল ম্যাপিং করা হবে।

যোগাযোগ অবকাঠামো মেরামতসহ পুনর্বাসন কার্যক্রমে দ্রুত মনোযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জরিপের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন এনএফআরসিসির ডেপুটি চেয়ারপারসন আহসান ইকবাল।

এদিকে বন্যাকবলিত এলাকায় চলমান পুনর্বাসন ও পুনর্বাসন কাজ পর্যালোচনা করতে পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল খানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সেখানে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় একটি টেকসই নিয়ন্ত্রণ ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তিনি।

তিনি বলেছেন, ‘দেশ একটি অভূতপূর্ব পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। বন্যায় জীবন, অবকাঠামো এবং ফসলের ক্ষতি হয়েছে। এখনই সময় রাজনীতির ঊর্ধ্বে উঠে সেবা ও কল্যাণের চেতনা প্রদর্শন করার। ’

সূত্র : ডন।



সাতদিনের সেরা