kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ব্রিটিশরা অর্থ গুনছে, ইউক্রেনীয়রা লাশ : ওলিনা জেলেনস্কি

অনলাইন ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশরা অর্থ গুনছে, ইউক্রেনীয়রা লাশ : ওলিনা জেলেনস্কি

ইউক্রেনে রাশিয়ার হামলার ফলে অর্থনৈতিক প্রভাব পড়েছে পশ্চিমা মিত্রদের ওপর। ইউক্রেনের ফার্স্ট লেডি ওলিনা জেলেনস্কি বলেছেন, ব্রিটেন যখন অর্থ গুনছে, সেই সময় ইউক্রেনীয়রা নিহতের সংখ্যা গণনা করছে।

বিবিসির সাংবাদিক লরা কুয়েনসবার্গকে ইউক্রেনের ফার্স্ট লেডি এক সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনের প্রতি (মিত্রদের) সমর্থন জোরালো হলে সংকট আরো কম হতো। যুদ্ধের মানবিক ক্ষয়ক্ষতি হাইলাইট রাখা গুরুত্বপূর্ণ ছিল।

বিজ্ঞাপন

তিনি আরো বলেছেন, ইউক্রেন যুদ্ধের কঠিন অর্থনৈতিক প্রভাব মিত্র দেশগুলোর ওপর পড়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভে ওলিনা জেলেনস্কির ওই সাক্ষাৎকার রেকর্ড করা হয়েছে। ২০০৩ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বিয়ে হয় ওলিনা জেলেনস্কির।

ওলিনা জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বে গ্যাস ও তেলের দাম বেড়েছে। ব্রিটিশদের জ্বালানির জন্য অধিক অর্থ ব্যয় করতে হচ্ছে।

তিনি আরো বলেন, ‘আমি বুঝতে পারছি পরিস্থিতি খুব কঠিন। তবে করোনাভাইরাস মহামারির সময়টা মনে করুন। এখনো মহামারি কাটেনি। মহামারির সময় সব জায়গায় দ্রব্যমূল্য বেড়েছে। ইউক্রেনেও বেড়েছে। ’

তিনি আরো বলেন, ‘ইউক্রেনে দ্রব্যমূল্য বাড়ছে। কিন্তু বড় কথা হচ্ছে, যুদ্ধে আমাদের দেশের মানুষের প্রাণ যাচ্ছে। যখন তোমরা ব্যাংক অ্যাকাউন্টে অথবা তোমাদের পকেটে থাকা কড়ি গুনছ, তখন আমরাও একই কাজ করছি। সেই সঙ্গে আবার হতাহত মানুষের সংখ্যাও গুনছি। ’

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা