kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

বালিতে জি২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন-চিনপিং

অনলাইন ডেস্ক   

১৯ আগস্ট, ২০২২ ১৪:২৯ | পড়া যাবে ১ মিনিটে



বালিতে জি২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন-চিনপিং

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি চিনপিং জি২০ সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন। চলতি বছরের নভেম্বরে বালিতে অনুষ্ঠিতব্য সম্মেলনে তারা যোগ দেবেন বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে জোকো উইদোদো বলেছেন, শি চিনপিং আসবেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও আমাকে বলেছেন, তিনি আসবেন।

বিজ্ঞাপন

জি২০ সম্মেলনে বিশ্বের শীর্ষ দুই নেতার যোগ দেওয়ার বিষয়ে এই প্রথম নিশ্চিতভাবে কেউ জানালেন। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং তাইওয়ান নিয়ে উত্তেজনা বৃদ্ধির পর বৈশ্বিক শীর্ষ সম্মেলনটিতে তাদের দেখা হওয়ার পরিকল্পনার বিষয়টি জানা গেল।

২০২০ সালের জানুয়ারির পর শি চিনপিংয়ের প্রথম বিদেশ সফর হতে যাচ্ছে এটি। ওই সময় করোনাভাইরাস মহামারির কারণে সীমান্ত বন্ধ করে দিয়েছিল চীন। এরপর চীনের প্রেসিডেন্ট শুধু হংকংয়ের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ১ জুলাই মূল ভূখণ্ডের বাইরে গিয়েছিলেন।

নভেম্বরের শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত থাকতে পারেন। তবে উপস্থিত থাকলেও ভ্লাদিমির পুতিনের সঙ্গে বাইডেন সাক্ষাৎ করবেন কি না, তা পরিষ্কার নয়।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা