kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

পারমাণবিক কেন্দ্রের ক্ষতি আত্মহত্যার শামিল : জাতিসংঘ মহাসচিব

অনলাইন ডেস্ক   

১৯ আগস্ট, ২০২২ ০৯:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



পারমাণবিক কেন্দ্রের ক্ষতি আত্মহত্যার শামিল : জাতিসংঘ মহাসচিব

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের পাশে ইউক্রেনীয় ও রুশ সৈন্যদের মধ্যকার লড়াইয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে লড়াইয়ের বিষয়ে তিনি 'গুরুতর উদ্বিগ্ন'।

সেখানে যেকোনো সম্ভাব্য ক্ষতিকে আত্মহত্যার শামিল হিসেবেও বর্ণনা করেছেন তিনি।

বিবিসি জানিয়েছে, জাতিসংঘ মহাসচিব ইউক্রেনের লভিভে শহরে গিয়ে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেছেন।

বিজ্ঞাপন

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর জেলেনস্কির সঙ্গে এই প্রথম বৈঠক করলেন জাতিসংঘ প্রধান। ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এরদোয়ানেরও সে দেশে এটি প্রথম সফর।

জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে আরেকটি চেরনোবিল বিপর্যয়ের বিপদ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

রাশিয়ার প্রতি পারমাণবিক কেন্দ্রের অঞ্চলকে নিরস্ত্রীকরণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব, তুর্কি প্রেসিডেন্ট এবং ভোলোদিমির জেলেনস্কি।

অন্যদিকে রাশিয়ার অভিযোগ, ইউক্রেনের হামলাই পারমাণবিক কেন্দ্রকে হুমকিতে ফেলছে।

চলতি বছরের মার্চে জাপোরিঝিয়ায় হামলা চালায় রুশ সেনারা। ইউক্রেন সে সময় দাবি করে, রুশ গোলার আঘাতে বিদ্যুৎকেন্দ্রটিতে আগুন ধরে যায়।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা ওই সময় জানিয়েছিলেন, ওই কেন্দ্রের চুল্লি গলে গেলে চেরনোবিলের থেকে ১০ গুণ বেশি ভয়াবহ হতে পারে।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা