kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়ে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

অনলাইন ডেস্ক   

১৮ আগস্ট, ২০২২ ২২:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়ে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

লিজ ট্রাস ও ঋষি সুনাক

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। বৃহস্পতিবার স্কাই নিউজ এর প্রকাশিত একটি জরিপ প্রতিবেদনে এই ইঙ্গিত দেওয়া হয়। জরিপে দেখা যায়, কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাকের চেয়ে ট্রাস ৩২ শতাংশ এগিয়ে রয়েছেন।   

কনজারভেটিভ পার্টির কিছু সদস্যকে নিয়ে তথ্য-উপাত্ত বিশ্লেষণকারী বৈশ্বিক সংস্থা ইউগভ ওই জরিপ পরিচালনা করে।

বিজ্ঞাপন

স্কাই নিউজের তত্ত্বাবধানে পরিচালিত এই জরিপে রক্ষণশীল দলের নির্ধারিত দুই লাখ ভোটারের মধ্যে এক হাজার ৮৯ জন এই জরিপে অংশ নেন। এতে দেখা যায়, লিজ ট্রাস ৬৬ শতাংশ এবং সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক ৩৪ শতাংশের সমর্থন পান।

ইউগভের জরিপে দাবি করা হয়, এরই মধ্যে ৫৭ শতাংশ ভোট পড়েছে। এ ছাড়া যাঁরা এখনো ভোট দেননি তাঁদের এক-তৃতীয়াংশ জানিয়েছেন, কাকে ভোট দেবেন সে বিষয়ে এখনো তাঁরা কোনো সিদ্ধান্ত নেননি।

নানা বিতর্কিত কর্মকাণ্ডের জেরে চাপে পড়ে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন পদ ছাড়ার ঘোষণা দেন। এরপর রক্ষণশীলরা নতুন নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া শুরু করে।

বর্তমানে ব্রিটিশ আইনসভায় কনজারভেটিভরা সংখ্যাগরিষ্ঠ। আগামী মাসের শুরুতে প্রধানমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রীর পদ ছাড়লে লিজ ট্রাস ও ঋষি সুনাকের মধ্যে একজন তাঁর স্থলাভিষিক্ত হবেন। রক্ষণশীল দলের আইন প্রণেতারা একদল প্রার্থীর মধ্যে কয়েক ধাপের ভোটাভুটির পর চূড়ান্ত লড়াইয়ের জন্য এ দুজনকে মনোনীত করেন।

আগামী ৫ জানুয়ারি এই ভোটাভুটির চূড়ান্ত ফল জানা যাবে। ঘোষিত ফলে যিনি দলীয় নেতা নির্বাচিত হবেন তিনি যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। নেতৃত্ব নির্বাচনে আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত রক্ষণশীলরা ভোট দিতে পারবেন।

স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, দুই সপ্তাহ আগের তুলনায় ঋষি সুনাকের সমর্থন ২ শতাংশ বেড়েছে। কিন্তু শেষ পর্যন্ত প্রতিযোগিতায় উত্তীর্ণ হতে এই অগ্রগতি যথেষ্ট নয়। সূত্র : এএফপি



সাতদিনের সেরা