kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

রাশিয়ায় সামরিক মহড়ায় অংশ নেবে চীনা সেনারা

অনলাইন ডেস্ক   

১৮ আগস্ট, ২০২২ ১৮:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ায় সামরিক মহড়ায় অংশ নেবে চীনা সেনারা

যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার লক্ষে রাশিয়া যাচ্ছে চীনের সেনারা। গত বুধবার বেইজিংয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে এ খবর।

মস্কো ও বেইজিংয়ের মধ্যকার প্রতিরক্ষা সম্পর্ক আগে থেকেই ঘনিষ্ঠ। এখন সে দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘উচ্চতর পর্যায়ে’ নিয়ে যেতে চাইছে চীন।

বিজ্ঞাপন

ইউক্রেনে আগ্রাসনের প্রেক্ষাপটে বর্তমানে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার মুখে রয়েছে রাশিয়া। তবে এ পরিস্থিতিতেও দেশটিতে সেনা পাঠাতে আপত্তি নেই চীনের। গত বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, আগস্ট ৩০ থেকে সেপ্টেম্বর ৫ পর্যন্ত বার্ষিক ‘ভস্টক’ অনুশীলনে অংশ নিচ্ছে তারা। এটি রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তির অংশ হিসেবে করা হচ্ছে বলেও উল্লেখ করে মন্ত্রণালয়।

চীন বাদেও ওই মহড়ায় অংশ নেবে ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তানসহ কয়েকটি দেশ।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে প্রায়োগিক এবং বন্ধুত্বপূর্ণ সহযোগিতা গভীর করা, অংশ নেওয়া পক্ষের মধ্যে কৌশলগত সহযোগিতা বৃদ্ধি এবং বিভিন্ন নিরাপত্তা হুমকির জবাব দেওয়ার সক্ষমতাকে আরো দৃঢ় করাই এর উদ্দেশ্য। ’

চলতি বছরে চীন ও রাশিয়ার দ্বিতীয় যৌথ মহড়া এটি। এর আগে মে মাসে জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছে ১৩ ঘণ্টার মহড়া পরিচালনা করে দুই দেশের বোমারু বিমান। সে সময় টোকিও সফরে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চীন-রাশিয়ার মহড়ার মুখে নিজেদের যুদ্ধবিমান প্রস্তুত রেখেছিল জাপান ও দক্ষিণ কোরিয়াও।

এদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, চীন ও রাশিয়ার মহড়া বৈশ্বিক সুরক্ষাকে খাটো করলেও ওয়াশিংটন এতে ‘অন্য কিছু’ দেখছে না। তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ এতে অংশগ্রহণকারী বেশিরভাগ দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গেও নিয়মিত সামরিক অনুশীলন ও মহড়ায় অংশ নিয়ে থাকে। ’ সূত্র: এএফপি।      

 



সাতদিনের সেরা