kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ট্রাম্পের ‘ক্ষোভের আগুনে’ পুড়লেন লিজ চেনিও

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ আগস্ট, ২০২২ ০৯:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের ‘ক্ষোভের আগুনে’ পুড়লেন লিজ চেনিও

রিপাবলিকান দলের ভেতরই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচক কংগ্রেস সদস্য লিজ চেনি ওয়াইওমিং অঙ্গরাজ্যের আসনে প্রাইমারি নির্বাচনে হেরে গিয়েছেন। রাজনীতিতে তুলনামূলকভাবে নবাগত এবং ট্রাম্প-সমর্থিত প্রার্থী হ্যারিয়েট হেগম্যানের কাছে পরাজিত হয়েছেন লিজ চেনি।

নির্বাচনে হারার পরও ট্রাম্পের ক্ষমতা আঁকড়ে থাকার প্রচেষ্টার বিষয়টি তদন্ত করতে কংগ্রেসের যে কমিটি হয় তাতে যোগ দেওয়া রিপাবলিকান দলের মাত্র দুই সদস্যের একজন ছিলেন লিজ চেনি। তিন মেয়াদে কংগ্রেস সদস্য থাকা চেনি একসময় উঠতি রিপাবলিকান তারকা ছিলেন।

বিজ্ঞাপন

গত বছরের জানুয়ারিতে মার্কিন কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পর তাকে অভিশংসিত করার পক্ষে ভোট দেওয়া ১০ জন রিপাবলিকান আইনপ্রণেতার প্রত্যেককেই প্রতিশোধের লক্ষ্যবস্তু করা হয়েছে।

এখন পর্যন্ত তাদের মধ্যে চারজন রাজনীতি থেকে অবসর নিয়েছেন। আর লিজ চেনিসহ এ নিয়ে চারজন রাজনীতিক ট্রাম্পের সমর্থিত প্রার্থীদের কাছে ওয়াইওমিং, ওয়াশিংটন, মিশিগান এবং সাউথ ক্যারোলাইনা রাজ্যের প্রাইমারি ভোটে পরাজিত হলেন।

বাকি মাত্র দুজন সফলভাবে রিপাবলিকান দলের টিকিটে পুনর্নির্বাচনের লড়াইয়ে জায়গা ধরে রেখেছেন। প্রাইমারি হচ্ছে যুক্তরাষ্ট্রের মূল নির্বাচনের জন্য দলীয় প্রার্থী বাছাইপ্রক্রিয়া।

লিজ চেনি সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে। তিনি ছিলেন ট্রাম্পের আক্রমণের মুখোমুখি হওয়া ১০ রিপাবলিকান নেতার মধ্যে শেষজন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা