kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ওমিক্রনেও কাজ করার টিকার অনুমোদন যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক   

১৬ আগস্ট, ২০২২ ০১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ওমিক্রনেও কাজ করার টিকার অনুমোদন যুক্তরাজ্যে

বিশ্বের প্রথম দেশ হিসেবে মূল করোনা ভাইরাস এবং এর নতুন উপধরন অমিক্রন (বিএ.১) মোকাবেলায় একসঙ্গে কাজ করবে এমন দ্বৈত টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। টিকা সংক্রান্ত তথ্য যাচাই করে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে তা প্রয়োগের অনুমতি দিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  

টিকাটি যুক্তরাজ্যে সেপ্টেম্বর থেকে বুস্টার হিসাবে দেওয়া শুরু হওয়ার কথা। আশা করা হচ্ছে দুটি ধরনের বিরুদ্ধে এটি ভালো সুরক্ষা দিতে হবে।

বিজ্ঞাপন

আগামী কয়েক সপ্তাহের মধ্যে টিকাটির ডোজ সরবরাহ করা সম্ভব বলে জানিয়েছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। তবে যুক্তরাজ্যে ঠিক কাদের এই টিকা দেওয়া যাবে তা এখনো ঘোষণা করা হয়নি।

৫০ বছরের বেশি বয়সী এবং উচ্চ-ঝুঁকিতে থাকা লোকদের পরের মাস থেকে কিছু বুস্টার দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মহামারিতে ব্যবহৃত প্রথম টিকাগুলো ২০১৯ সালের শেষের দিকে চীনের উহানে উদ্ভূত ভাইরাসের প্রথম ধরন মোকাবেলায় করার মতো করে প্রস্তুত করা হয়েছিল। তারপর থেকে অসংখ্যবার করোনা তার জিনগত বৈশিষ্ট্য পরিবর্তন করে অনেক নতুন রূপ নিয়েছে।  

মডার্নার প্রধান নির্বাহী স্টেফানি ব্যানসেল জানান, টিকাটি অনুমোদিত হওয়ায় তিনি আনন্দিত। ব্যানসেল বলেন, এই টিকা যুক্তরাজ্যের মানুষদের আসন্ন শীতে কভিড মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেরামেরও টিকা আসছে
করোনাভাইরাসের ওমিক্রন ধরন ছড়িয়ে পড়ার বিষয়টি নজরে রেখে একটি টিকা তৈরি করছে ভারতের সেরাম ইনস্টিটিউটও। যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে যৌথভাবে ওই প্রতিষেধক তৈরি করা হচ্ছে। আগামী মাস ছয়েকের মধ্যে বাজারে এ টিকা চলে আসতে পারে বলে জানিয়েছেন সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা। সূত্র: বিবিসি, আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা