kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

বিনা মূল্যে স্যানিটারি পণ্য দেবে স্কটল্যান্ড

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২২ ১৫:৪৭ | পড়া যাবে ১ মিনিটে



বিনা মূল্যে স্যানিটারি পণ্য দেবে স্কটল্যান্ড

বিনামূল্যে স্যানিটারি পণ্যের জন্য আইনের সমর্থনে ফেব্রুয়ারিতে স্কটিশ পার্লামেন্টের বাইরে সমাবেশ। ছবি: এএফপি

বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড সোমবার থেকে বিনা মূল্যে স্যানিটারি পণ্য সরবরাহ করবে। ২০২০ সালে পাস করা ল্যান্ডমার্ক আইন অনুযায়ী এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।   

স্কটিশ সরকার এক বিবৃতিতে জানায়, পৌর কর্তৃপক্ষ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিনা মূল্যে স্যানিটারি পণ্যের ব্যবস্থা রাখতে হবে, যাতে যাদের দরকার তারা সহজেই তা ব্যবহার করতে পারে।

সামাজিক বিচার মন্ত্রী শোনা রবিসন বলেন, ‘নারীর সমতা এবং মর্যাদাসহ আর্থিক বাধা দূর করে বিনা মূল্যে পিরিয়ডের সময় প্রয়োজনীয় পণ্যের ব্যবস্থা করা অপরিহার্য।

বিজ্ঞাপন

বিশ্বের প্রথম সরকার হিসেবে এ ধরনের পদক্ষেপ নিতে পেরে আমরা গর্বিত । ’

স্কটিশ পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে মাসিক পণ্য বিল ২০২০ পাস করেছে। যার ফলে সব সরকারি ভবনে বিনা মূল্যে স্যানিটারি পণ্য ব্যবহারের ব্যবস্থা থাকতে হবে। বিদ্যালয় এবং কলেজগুলোর টয়লেটে অবশ্যই পণ্যগুলো বিনা মূল্যে ব্যবহারের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে তার টুইটারে বলেন, ‘এই আইন পাসের জন্য ভোট দিতে পেরে আমি গর্বিত। স্কটল্যান্ড বিশ্বের প্রথম দেশ, যারা স্যানিটারি পণ্য বিনা মূল্যে ব্যবহারের ব্যবস্থা করছে, যাতে যাদের দরকার তারা সহজেই তা ব্যবহার করতে পারে। ‘

সূত্র : মালয় মেইল।



সাতদিনের সেরা