kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ফ্রি-তে তাজমহল দেখতে ভিড়, অবশেষে লাঠি হাতে নামল পুলিশ

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২২ ১২:২৬ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রি-তে তাজমহল দেখতে ভিড়, অবশেষে লাঠি হাতে নামল পুলিশ

আগামীকাল ১৫ আগস্ট পর্যন্ত বিনামূল্যে তাজমহল দেখার সুযোগ দিয়েছে প্রশাসন। সেই সুযোগকে হাতছাড়া করতে চাননি পর্যটকরা। প্রতি দিন ২৫ হাজারেরও বেশি মানুষ ভিড় জমাচ্ছেন ভারতের ঐতিহ্যবাহী ওই স্মৃতিসৌধ দেখতে।

কিন্তু গতকাল শনিবার সব রেকর্ড ছাপিয়ে গেছে বলে জানিয়েছে ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)।

বিজ্ঞাপন

তাদের দাবি, কাল এক দিনে ৭০-৮০ হাজার মানুষ তাজমহল দেখতে গিয়েছিল। তাজমহল দেখার জন্য এক কিলোমিটারের বেশি লাইন ছিল পর্যটকদের।

ভিড় এতটাই বেশি ছিল যে, বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে বেশ কয়েক জন পর্যটক আহত হয়েছেন। পরিস্থিতি সামলাতে পুলিশকে লাঠি হাতে নামতে হয়।  

গাইড অ্যাসোসিয়েশনের সভাপতি শামসউদ্দিন এই পরিস্থিতির জন্য এএসআইয়ের ব্যবস্থাপনাকে দায়ী করেছেন। তিনি বলেছেন, কোনো রকম প্রস্তুতি ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে এএসআই। তাদের জানা উচিত ছিল যে, টিকিট ছাড়া তাজমহল দেখার সুযোগ পেলে স্বাভাবিকের তুলনায় ভিড় অনেকটাই বেশি হবে। ফলে আগে থেকেই ঠিক মতো নিরাপত্তার ব্যবস্থার প্রয়োজন ছিল। কিন্তু সেটা তারা করেনি। ফলে পরিস্থিতি সামলাতে পুলিশের লাঠির আঘাতে অনেক পর্যটক আহত হয়েছেন।

যদিও সেখানকার পুলিশ সুপার বিকাশ কুমার দাবি করেছেন, ভিড় সামলাতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল তাজমহলের প্রবেশপথে। তবে পর্যটকদের ওপর কোনো লাঠিচার্জ করা হয়নি।

আগ্রার এএসআই প্রধান আরকে পাটেল জানান, ২০২৩ সাল থেকে যদি ১৫ আগস্ট পর্যন্ত তাজমহল বিনামূল্যে দর্শনের কথা ঘোষণা করা হয়, তা হলে সব রকম প্রস্তুতি নিয়েই নামা হবে।
সূত্র: ইন্ডিয়া টুডে



সাতদিনের সেরা