kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ট্রাম্পের এস্টেট থেকে অতি গোপন ফাইল জব্দ করেছে এফবিআই

অনলাইন ডেস্ক   

১৩ আগস্ট, ২০২২ ১৭:০৮ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের এস্টেট থেকে অতি গোপন ফাইল জব্দ করেছে এফবিআই

এফবিআই এই সপ্তাহে ফ্লোরিডায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এস্টেটে তল্লাশির সময় অতি গোপন কিছু ফাইল জব্দ করেছে। তল্লাশি পরোয়ানা সূত্রে এ কথা জানা গেছে। জব্দ ফাইলের মধ্যে রয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট সম্পর্কে নথিও।

এফবিআই এজেন্টরা ১১ সেট নথি সরিয়ে নিয়েছেন যার মধ্যে কিছু চিহ্নিত ছিল ‘টিএস/এসসিআই’ কথা দিয়ে।

বিজ্ঞাপন

এর অর্থ, এগুলো এমন ধরনের ফাইল যা বেহাত হলে মার্কিন জাতীয় নিরাপত্তার ‘বড় ধরনের ক্ষতি’ হতে পারে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কোনো অন্যায় করার কথা অস্বীকার করেছেন। তিনি বলেছেন, এফবিআইএর জব্দ করা নথিগুলো আর গোপন ছিল না। তা ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের বাড়িতে ফৌজদারি তদন্তের অংশ হিসেবে তল্লাশি চালানো হয়েছে।

একজন বিচারক সাত পৃষ্ঠার একটি নথি অবমুক্ত করার পরে শুক্রবার বিকেলে এফবিআইএর নেওয়া নথিগুলোর তালিকা প্রকাশ করা হয়। নথিগুলোর মধ্যে ছিল ট্রাম্পের পাম বিচের বাসভবন মার-এ-লাগোতে তল্লাশির অনুমোদনের পরোয়ানা।

নথিতে বলা হয়েছে, সোমবার এফবিআই ২০ বাক্সের বেশি নথিপত্র নিয়ে যায় যার মধ্যে ছিল ছবির একটি অ্যালবাম, একটি হাতে লেখা নোট, ফ্রান্সের প্রেসিডেন্ট সম্পর্কে ‘অনির্দিষ্ট তথ্য’ এবং ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র রজার স্টোনের পক্ষে লেখা একটি ক্ষমা পত্র।

চার সেট অতি গোপনীয় ফাইলের পাশাপাশি এসবের মধ্যে ছিল তিন সেট ‘গোপন নথি’ (সিক্রেট) এবং তিন সেট ‘গোপনীয়’ (কনফিডেনশিয়াল) নথি।

ওয়ারেন্টটি ইঙ্গিত দেয়, এফবিআই এজেন্টরা গুপ্তচরবৃত্তি আইনের সম্ভাব্য লঙ্ঘনের ঘটনা খতিয়ে দেখছিলেন। ওই আইনে সম্ভাব্য বিপজ্জনক জাতীয় নিরাপত্তা বিষয়ক তথ্য নিজের কাছে রাখা বা পাঠানো অবৈধ।

সরকারি গোপন নথি অপসারণ মার্কিন আইনে নিষিদ্ধ। ট্রাম্প ক্ষমতায় থাকার সময় এ অপরাধের জন্য শাস্তি বাড়িয়েছিলেন। এখন এর সাজা পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড।

ওয়ারেন্টে উল্লেখ করা হয়েছে, মার-এ-লাগোতে তল্লাশি করা স্থানগুলোর মধ্যে ছিল ‘৪৫ অফিস’ ও কিছু স্টোর রুম। তবে ট্রাম্প এবং তার কর্মীদের ব্যবহৃত ব্যক্তিগত গেস্ট স্যুটের মধ্যে ছিল না।

মার্কিন বিচার বিভাগ একটি আদালতকে বৃহস্পতিবার এ ওয়ারেন্ট প্রকাশ করতে বলেছিল। চলমান তদন্তের মধ্যে একে একটি বিরল পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।



সাতদিনের সেরা