kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

করোনার সময় জ্বর হয়েছিল কিম জং উনের

অনলাইন ডেস্ক   

১১ আগস্ট, ২০২২ ২২:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



করোনার সময় জ্বর হয়েছিল কিম জং উনের

কিম জং উন- ছবি: এএফপি

করোনা মহামারির সময় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনও জ্বরে আক্রান্ত হয়েছিলেন বলে জানিয়েছেন তাঁর বোন কিম ইয়ো জং। এ তথ্যের মাধ্যমে প্রথমবারের মতো উনের করোনায় আক্রান্ত হওয়ার ইঙ্গিত পাওয়া গেল বলে মন্তব্য করেছে এএফপি।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, উন করোনাভাইরাসের বিরুদ্ধে জয় ঘোষণা করেছেন এবং দেশবাসীর অদম্য সাহসের প্রশংসা করেছেন। এ ছাড়া করোনার বিরুদ্ধে সব বিধি-নিষেধ তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

ভাইয়ের ব্যাপারে ইয়ো জং বলেন, উনের যখন অনেক জ্বর ছিল তখনো দেশের মানুষের কথা চিন্তা করে তিনি এক মুহূর্তের জন্যও শুয়ে থাকেননি। কেননা করোনা মহামারির বিরুদ্ধে যুদ্ধে শেষ পর্যন্ত মানুষের পাশে থাকতে হবে।

সব বিষয়ে গোপনীয়তা রক্ষা করে চলা উত্তর কোরিয়া গত মে মাসে প্রথম দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার কথা স্বীকার করে। স্বীকারোক্তির পর থেকেই দেশটি জ্বর, সংক্রমণ ও মৃত্যুর তথ্য প্রকাশ করতে থাকে। কিন্তু তাদের প্রকাশিত তথ্য নিয়ে ব্যাপক সন্দেহ রয়েছে। ২৯ জুলাইয়ের পর নতুন কোনো করোনা রোগী শনাক্ত হয়নি বলে দাবি উত্তর কোরিয়ার। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মতে, এখানে পর্যাপ্ত করোনা পরীক্ষা হচ্ছে না।

উত্তর কোরিয়ার অভিযোগ, দক্ষিণ কোরিয়া থেকে পাঠানো পিয়ংইয়ংবিরোধী লিফলেটের মাধ্যমে উত্তরে করোনা ছড়িয়েছে। সেই অভিযোগেরই পুনরাবৃত্তি করেন জং। সূত্র : এএফপি



সাতদিনের সেরা