kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

বাস্কেটবল তারকা গ্রিনারের মুক্তিতে রাশিয়াকে মার্কিন প্রস্তাব

অনলাইন ডেস্ক   

২৮ জুলাই, ২০২২ ১০:২৪ | পড়া যাবে ২ মিনিটে



বাস্কেটবল তারকা গ্রিনারের মুক্তিতে রাশিয়াকে মার্কিন প্রস্তাব

আদালতে নিয়ে যাওয়া হচ্ছে ব্রিটনি গ্রিনারকে। ছবি : এএফপি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, বাইডেন প্রশাসন রাশিয়া থেকে দুই আমেরিকান বন্দিকে দেশে ফিরিয়ে আনতে একটি ‘গুরুত্বপূর্ণ প্রস্তাব’ দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মস্কো দোষী সাব্যস্ত রুশ অস্ত্র পাচারকারী ভিক্টর বাউতের জন্য মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে বিনিময় করতে আগ্রহী।

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়ায় খেলার পর যুক্তরাষ্ট্রে ফেরার সময় মস্কো বিমানবন্দরের কর্মকর্তারা ব্রিটনি গ্রিনারের লাগেজে গাঁজা থেকে তৈরি তেল পান। তখন থেকে ৩১ বছর বয়সী এই তারকা সে দেশে আটক রয়েছেন।

বিজ্ঞাপন

গ্রিনারের মুক্তির বিষয়ে মার্কিন সরকার কর্তৃক ঘোষিত এটাই প্রথম সুনির্দিষ্ট পদক্ষেপ।  

অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আগামী সপ্তাহে একটি ফোন কলে বিষয়টি উত্থাপন করবেন।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ব্লিংকেন এবং লাভরভ কোনো কথা বলেননি। হোয়াইট হাউস এবং পররাষ্ট্র দপ্তর উভয়ই বুধবার প্রস্তাবিত চুক্তির বিশদ প্রকাশ করতে অস্বীকার করে।

সিএনএনের খবর অনুসারে, যুক্তরাষ্ট্র বন্দি বিনিময়ের মাধ্যমে খেলোয়াড় ব্রিটনি গ্রিনার এবং পল হুইলানকে ফিরে পেতে চাইছে।  

সাবেক মার্কিন সেনা হুইলানকে গুপ্তচরগিরির সন্দেহে ২০১৮ সালে মস্কোতে আটক করা হয়েছিল। দোষী সাব্যস্ত হওয়ায় তিনি ১৬ বছরের কারাভোগ করছেন।

আর বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার বলেছেন, নিজের লাগেজে গাঁজার তেল পাওয়ার দায়িত্ব তিনি স্বীকার করলেও জিনিসটা সেখানে কিভাবে এলো তার জানা নেই। রাশিয়াতে ওই বস্তু পাচার করে আনার ইচ্ছাও তার ছিল না।

নিউ ইয়র্ক টাইমস খবর দিয়েছে, যুক্তরাষ্ট্র গত মাসে রাশিয়াকে গ্রিনার ও হুইলানের জন্য অস্ত্র ব্যবসায়ী বাউতকে বিনিময় করার প্রস্তাব দেয় এবং প্রেসিডেন্ট বাইডেন প্রস্তাবটি অনুমোদন করেছেন।

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা